Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সংসদের দ্বাদশ অধিবেশন শুরু

স্পেশাল করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২১ ১১:১৬

ঢাকা: একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হয়েছে। বৃহস্পতিবার (১ এপ্রিল) বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিনের সভাপতিত্ব অধিবেশন শুরু হয়। এই অধিবেশনে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করা হয়েছে।

অধিবেশনের শুরুতেই পাঁচ সদস্য বিশিষ্ট সভাপতিমন্ডলী নির্বাচন করা হয়েছে । এরা হলেন মো. গোলাম কুদ্দুস, মৃণাল কান্তি দাস, নজরুল ইসলাম বাবু, মুজিবুল হক চুন্নু ও সাহাতারা মান্নান। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতি নামের অগ্রবর্তী তালিকা অনুযায়ী তারা অধিবেশনের সভাপতিত্ব করবেন।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সর্বোচ্চ ৫ থেকে ৬ দিন চলতে পারে এই অধিবেশন।অধিবেশনে ১০টি বিল পাস করার কথা রয়েছে। বিল পাস ছাড়াও এই অধিবেশনে সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাধারণ আলোচনা হতে পারে। অধিবেশনের প্রথম দিনে সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হবে। অধিবেশনটি ৭ এপ্রিল পর্যন্ত চলতে পারে।

সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এই অধিবেশন চলাকালে সংসদ ভবনে প্রবেশের ক্ষেত্রে করোনা নেগেটিভ সনদ বাধ্যতামূলক করা হয়েছে। আর অধিবেশন কক্ষে প্রবেশের ক্ষেত্রে করোনা নেগেটিভ সনদের মেয়াদ থাকবে ৪৮ ঘণ্টা। এরপর আবারো টেস্ট করাতে হবে। করোনা ভ্যাকসিন গ্রহণকারীদেরও টেস্ট করাতে হবে।

সংসদ সচিবালয় জানায়, প্রতিটি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। তবে নতুন নির্দেশনার কারণে অধিবেশনে যোগ দিতে একাধিকবার টেস্ট করানোর প্রয়োজন পড়বে। করোনা ঝুঁকি এড়াতে আগের অধিবেশনগুলোর মতো মাঝখানে গ্যাপ দিয়ে দিয়ে আসন বিন্যাস করা থাকবে। সংসদ অধিবেশন চলাকালে দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারীদের করোনাভাইরাস পরীক্ষা করতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/এসএসএ

দ্বাদশ অধিবেশন শুরু


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর