Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মোটরসাইকেলে রাইড শেয়ারিং চালু রাখার দাবিতে বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট
১ এপ্রিল ২০২১ ১২:২০

ঢাকা: মোটরসাইকেলে রাইড শেয়ারিং বন্ধ ঘোষণার প্রতিবাদে জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন রাইড শেয়ারিং প্রতিষ্ঠান উবার-পাঠাওয়ের চালকেরা। রাজধানীর বিভিন্ন স্থান থেকে মোটরসাইকেলের চালকরা ছুটে আসছেন প্রেসক্লাবের সামনে বিক্ষোভে অংশ নিতে। এর ফলে প্রেসক্লাবের সামনের রাস্তা প্রায় বন্ধ হয়ে গেছে, ব্যহত হচ্ছে যান চলাচল।

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে এই বিক্ষোভ সমাবেশ শুরু হয়। পরে প্রায় হাজার খানেক বাইক নিয়ে বিক্ষোভকারীরা শাহবাগের দিকে এগিয়ে যায়।

মোটরসাইকেলে রাইড শেয়ারিং ২ সপ্তাহের জন্য বন্ধ

দীন ইসলাম নামের একজন চালক জানান, সে দুই বছর ধরে রাইড শেয়ার করেন। আজকে রাইড শেয়ারিংয়ের জন্য তাকে ১ হাজার টাকার মামলা দেওয়া হয়েছে। বিভিন্ন স্ট্যান্ডে বাইকাররা ছিল। তাদের খবর দেওয়া হয়েছে। তারা আসছে বিক্ষোভে অংশ নিতে।

মোটরসাইকেল রাইড শেয়ারকারী সাদ্দাম হোসেন, পেশায় ছাত্র। তিনি সারাবাংলাকে বলেন, ‘পড়াশোনার পাশাপাশি রাইড শেয়ার করি। প্রচুর খরচ। ফ্যামিলি থেকে বহন করা সম্ভব না। এটা ওপেন করে দেওয়া হোক। বাসে যাত্রী উঠছে ২০ থেকে ২৫ জন। বাইকে তো উঠবে একজন। তাতে সমস্যা কী। কাগজ থাককেও মামলা দেয়। পার্কিং করে রাখলেও মামলা দেয়।’

প্রায় সাড়ে তিন বছর বছর ধরে মোটরসাইলেকে রাইড শেয়ারিং করেন শাহীন। তিনি সারাবাংলাকে বলেন, ‘সবাই স্বপ্রণোদিত হয়ে এই আন্দোলনে আসছে। রাইড শেয়ারিং ওপেন না করে দেওয়া পর্যন্ত এই আন্দোলন চলবে।’

এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেন আন্দোলনকারীরা।

এর আগে গত ৩১ মার্চ, বুধবার বিআরটিএর উপপরিচালক (প্রকৌশল শাখা) বিমলেন্দু চাকমার সই করা এক অফিস আদেশে জানানো হয়, আগামী দুই সপ্তাহের জন্য মোটরসাইকেলের রাইড শেয়ারিং সার্ভিস বন্ধের নির্দেশনা দিয়েছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণে সরকার যে ১৮ দফা নির্দেশনা দিয়েছে, সেই নির্দেশনা বাস্তবায়নের অংশ হিসেবে আগামী দুই সপ্তাহ মোটরসাইকেলে যাত্রী পরিবহন নিষেধ করা হয়েছে।

এতে বলা হয়েছে, করোনা সংক্রমণ ঠেকাতে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত (আপাতত দুই সপ্তাহ) রাইড শেয়ারিং সার্ভিসে মোটরসাইকেলে যাত্রী পরিবহনে নিষেধাজ্ঞা দেওয়া হলো।

সারাবাংলা/ইএইচটি/এমআই

করোনা রাইড-শেয়ারিং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর