Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সোম নাকি মঙ্গলবার থেকে লকডাউন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ এপ্রিল ২০২১ ১৬:০২

ঢাকা: দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে আগামী পরশু সোমবার (৫ এপ্রিল) থেকে সারাদেশে একসপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনও গণমাধ্যমে পাঠানো এক ভিডিওবার্তায় জানিয়েছেন, লকডাউনের পথেই হাঁটছে সরকার।

ওই ভিডিওবার্তায় ফরহাদ হোসেন সুনির্দিষ্টভাবে লকডাউন শুরুর দিনক্ষণ উল্লেখ করেননি। তিনি বলেছেন, দুই-তিন দিনের মধ্যে সরকার সারাদেশে লকডাউনের সিদ্ধান্ত দিতে যাচ্ছে। আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানানো হবে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- সোমবার থেকে এক সপ্তাহ সারাদেশে লকডাউন

এ পরিস্থিতিতে প্রশ্ন উঠেছে, লকডাউন কি সোমবার নাকি মঙ্গলবার (৬ এপ্রিল) থেকে শুরু হবে। কেননা, বেশ কয়েকজন সরকারি কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা গেছে, মঙ্গলবার থেকে লকডাউন শুরু হতে পারে শুনেছেন তারাও। তবে সরকারের আনুষ্ঠানিক সিদ্ধান্তের কোনো ঘোষণা না থাকায় তারা কেউ নাম প্রকাশ করতে রাজি হননি।

এমন একজন সরকারি কর্মকর্তা সারাবাংলাকে বলেন, আমরা লকডাউনের সিদ্ধান্ত জেনেছি। সোম অথবা মঙ্গলবার থেকে লকডাউন হতে পারে বলে জানানো হয়েছে। আমরা দুইটি দিনকে মাথায় রেখেই প্রস্তুতি নিচ্ছি।

আরও পড়ুন- লকডাউনেও চলবে কল-কারখানার চাকা

এ বিষয়ে জানতে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের সঙ্গে যোগাযোগ করেছে সারাবাংলা। তিনি বলেন, বিষয়টি নিয়ে কাজ চলছে। এখন পর্যন্ত সিদ্ধান্ত সোমবার থেকেই লকডাউন কার্যকর হবে। তবে সেটি মঙ্গলবার থেকেও শুরু হতে পারে। লকডাউন কার্যকর করতে হলে তো সবার কিছু প্রস্তুতি প্রয়োজন। সবকিছু মাথায় রেখেই সিদ্ধান্ত হবে।

বিজ্ঞাপন

লকডাউন নিয়ে সরকারি নির্দেশনা চূড়ান্ত করতে এরই মধ্যে আন্তঃমন্ত্রণালয় জরুরি বৈঠক ডেকেছে মন্ত্রিপরিষদ বিভাগ। ওই বৈঠক থেকেই সিদ্ধান্ত চূড়ান্ত হবে এবং বৈঠকের পর আনুষ্ঠানিক ঘোষণাও আসবে বলে জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ একটি জরুরি আন্তঃমন্ত্রণালয় বৈঠক ডেকেছে। ওই বৈঠকেই মূলত লকডাউনের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে। মন্ত্রিপরিষদ বিভাগ বিষয়টি নিয়ে কাজ করছে। বৈঠকের পর আপনারা জানতে পারবেন।

এর আগে, ভিডিওবার্তায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী জানিয়েছিলেন, লকডাউন কার্যকর হলেও দেশে কল-কারখানা চলবে। জরুরি সেবাগুলোও এই লকডাউনের আওতার বাইরে থাকবে।

দেশে গত কয়েকদিন ধরেই করোনা সংক্রমণে ব্যাপক ঊর্ধ্বগতি দেখা দেওয়ায় সরকার এবার লকডাউনের সিদ্ধান্ত নিচ্ছে। সবশেষ গতকাল শুক্রবার (২ এপ্রিল) এই সংখ্যা ছিল রেকর্ড ৬ হাজার ৮৩০ জন। এর আগে দেশে একদিনে এত বেশি মানুষ আর কখনো শনাক্ত হননি। এদিন করোনা সংক্রমণ নিয়ে ৫০ জন মারাও গেছেন।

সব মিলিয়ে শুক্রবার পর্যন্ত দেশে করোনায় আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ২৪ হাজার ৫৯৪ জনে। আর করোনা সংক্রমণ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ১৫৫ জনে।

সারাবাংলা/জেআর/টিআর

জনপ্রশাসন প্রতিমন্ত্রী লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর