Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নামাজের আগে-পরে মসজিদে জমায়েত করা যাবে না: ধর্ম মন্ত্রণালয়

স্পেশাল করেসপন্ডেন্ট
৭ এপ্রিল ২০২১ ১৭:০৯

ঢাকা: দেশে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় সংক্রমণ প্রতিরোধে নানা বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এর অংশ হিসেবে দেশের মসজিদগুলোতে জুমা ও ওয়াক্তিয়া নামাজের আগে ও পরে যেকোনো ধরনের গণজমায়েত নিরুৎসাহিত করছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়। অন্যান্য ধর্মীয় উপাসনালয়গুলোকেও প্রার্থনার ক্ষেত্রে একই নির্দেশনা পালন করতে বলা হয়েছে।

বুধবার (৭ এপ্রিল) এক জরুরি বিজ্ঞপ্তিতে এ নির্দেশনার কথা বলা হয়েছে। উপসচিব এম সাখাওয়াৎ হোসেনের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুমা ও অন্যান্য ওয়াক্তের নামাজ এবং প্রার্থনার আগে ও পরে মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ে কোনো ধরনের সভা ও সমাবেশ করা যাবে না।

নির্দেশনায় বলা হয়েছে, মসজিদে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে তারাবিসহ অন্যান্য নামাজ আদায় করতে হবে। অন্যান্য ধর্মীয় উপাসনালয়েও সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অনুসরণ করে প্রার্থনা করতে হবে।

এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গত ২৯ মার্চ জারি করা ১৮ দফা নির্দেশনা এবং ৪ এপ্রিল মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা ১১ দফা নির্দেশনার পাশাপাশি ৫ এপ্রিল ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশনাও সবাইকে মেনে চলতে বলা হয়েছে।

৫ এপ্রিলের ওই নির্দেশনায় বলা হয়েছে, রমজান মাসে মসজিদে ইফতার ও সেহরির আয়োজন করা যাবে না। আরও বলা হয়েছে, বাসা থেকে ওজু করে সুন্নত নামাজ আদায় করে তারপর মসজিদে আসতে হবে। এছাড়া শিশু, বয়োবৃদ্ধ, যেকোনো অসুস্থ ব্যক্তি ও অসুস্থদের সেবায় নিয়োজিত ব্যক্তিদের মসজিদে অনুষ্ঠিত জামায়াতে অংশ না নিতে বলা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী এবং সংশ্লিষ্ট মসজিদ ও অন্যান্য ধর্মীয় উপাসনালয়ের পরিচালনা কমিটিকে এসব নির্দেশনা বাস্তবায়নের জন্য অনুরোধ জানানো হয়েছে। নির্দেশনা লঙ্ঘন করলে স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীকে সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে বলা হয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

ওয়াক্তিয়া নামাজ গণজমায়েত জুমার নামাজ টপ নিউজ ধর্ম মন্ত্রণালয় মসজিদ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর