Friday 11 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ থেকে ২১ এপ্রিল বন্ধ থাকবে ব্যাংকও

স্পেশাল করেসপন্ডেন্ট
১২ এপ্রিল ২০২১ ১৯:০৯

ঢাকা: আগামী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সরকার ঘোষিত ‘সর্বাত্মক লকডাউনে’র মধ্যে অন্যান্য অফিসের মতো দেশের সব তফসিলি ব্যাংকও বন্ধ থাকবে। এই সময়ে কেবল বন্দর এলাকাগুলোতে বন্দর বা কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচনাসাপেক্ষে শাখা বা উপশাখা খোলা রাখতে পারবে ব্যাংকগুলো। পাশাপাশি এই সময়ে সারাদেশে এটিএম বুথ খোলা রাখতে হবে। এটিএম বুথ ও ইন্টারনেট ব্যাংকিং সেবা নির্বিঘ্নে চালু রাখতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞাপন

সোমবার (১২ এপ্রিল) কেন্দ্রীয় ব্যাংকটির মহাব্যবস্থাপক মো. আনোয়ারুল ইসলামের সই করা এক চিঠিতে এসব তথ্য জানানো হয়েছে। দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর এ চিঠি লেখা হয়েছে।

আরও পড়ুন – অর্থ মন্ত্রলায়ের সিদ্ধান্তের অপেক্ষায় বাংলাদেশ ব্যাংক!

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ১২ এপ্রিল এক প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রজ্ঞাপনে আগামী ১৪ এপ্রিল থেকে ২১ এপ্রিল পর্যন্ত সময়ের জন্য বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়। ওই প্রজ্ঞাপনেই দেশের সব অফিসের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানও বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ ব্যাংক চিঠিতে বলছে, ওই নির্দেশনার পরিপ্রেক্ষিতেই ১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সময় তফসিলি ব্যাংকগুলো বন্ধ থাকবে। ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের কর্মস্থলে থাকতে হবে। একই সময়ে সমুদ্র, স্থল ও বিমানবন্দর এলাকায় অবস্থিত ব্যাংকের শাখা, উপশাখা ও বুথ খোলা রাখার ক্ষেত্রে বন্দর বা কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে আলোচা করে ব্যবস্থা নিতে হবে। এ ক্ষেত্রে নিজ নিজ প্রয়োজন বিবেচনায় সংশ্লিষ্ট অনুমোদিত ডিলার (এডি) শাখা ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সীমিত জনবল দিয়ে খোলা রাখতে পারবে ব্যাংকগুলো।

বাংলাদেশ ব্যাংক আরও বলছে, এটিএম ও কার্ডের মাধ্যমে লেনদেন চালু রাখার সুবিধার্থে সংশ্লিষ্ট প্রশাসনের সহায়তায় এটিএম বুথগুলোতে পর্যাপ্ত নোট সরবরাহসহ প্রযোজ্য ক্ষেত্রে ইন্টারনেট ব্যাংকিং সুবিধা সার্বক্ষণিক চালু রাখার প্রয়োজনীয় ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

বিজ্ঞাপন

১৪ এপ্রিল থেকে এই নির্দেশনা কার্যকর হবে বলে চিঠিতে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সারাবাংলা/জিএস/টিআর

টপ নিউজ বাংলাদেশ ব্যাংক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর