Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

উখিয়ায় আগুনে ক্ষতিগ্রস্তদের ৩১ লাখ টাকার সহায়তা

সারাবাংলা ডেস্ক
১৩ এপ্রিল ২০২১ ২১:১৮

চট্টগ্রাম ব্যুরো: কক্সবাজার জেলার উখিয়ায় সম্প্রতিকালে ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১২৪ পরিবারকে ৩১ লাখ টাকার আর্থিক সহায়তা দিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস। প্রত্যেক পরিবারকে এককালীন নগদ ২৫ হাজার টাকা করে দেওয়া হয়েছে। এর মধ্যে ৫ হাজার টাকা খাদ্যসামগ্রী ও পোশাক কেনার জন্য এবং বাকি ২০ হাজার টাকা বসতঘর মেরামতের জন্য বলে জানিয়েছে সংস্থাটি।

মঙ্গলবার (১৩ এপ্রিল) উখিয়া উপজেলার পালংখালীতে স্থানীয় বাঙালি পরিবারের মধ্যে এসব সহায়তা দেওয়া হয়েছে। গত ২২ মার্চ স্থানীয় বালুখালী রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে সেখানকার স্থায়ী বাঙালি বাসিন্দারাও ক্ষতিগ্রস্ত হন।

কারিতাসের ‘জরুরি সাড়াদান কর্মসূচির’ প্রকল্প পরিচালক মার্সেল রতন গুদা জানিয়েছেন, করোনা মহামারির মধ্যে সংস্পর্শ এড়াতে মোবাইল ব্যাংকিং সেবা নগদ-এর মাধ্যমে অর্থ প্রদান করা হয়েছে। দাতা সংস্থা কারিতাস জার্মানির অনুদানে এ সহায়তা দেওয়া হয়েছে। এর মাধ্যমে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ১২৪টি পরিবার আবারও স্বাভাবিক জনজীবনে ফিরতে পারবেন।

একই কার্যক্রমের আওতায় আরও দু’টি পরিবারকে একইভাবে সহায়তা দেওয়া হবে বলে তিনি জানিয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নিজাম উদ্দিন আহমেদ। এছাড়া পালংখালী ইউনিয়নের চেয়ারম্যান গফুর উদ্দিন চৌধুরী, কারিতাসের প্রকল্প পরিচালক মার্সেল রতন গুদা, সংস্থার কর্মকর্তা আবু তাহের, সজিব আলী ছিলেন।

মায়ানমার থেকে বাস্তুচ্যুত হয়ে আসা রোহিঙ্গা সম্প্রদায় এবং রোহিঙ্গা ক্যাম্পের বাইরে থাকা উখিয়ার স্থানীয় জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে তিনটি প্রকল্প বাস্তবায়ন করছে কারিতাস।

সারাবাংলা/আরডি/এমআই

উখিয়ায় আগুন ক্ষতিগ্রস্তদের ৩১ লাখ টাকার সহায়তা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর