Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফরাসি পণ্য বর্জনের ডাক দেওয়া টিএলপি’কে নিষিদ্ধ করল পাকিস্তান


১৫ এপ্রিল ২০২১ ২১:২৮

পাকিস্তানের উগ্র ডানপন্থী দল তেহরিক-ই-লাব্বাইক পাকিস্তান (টিএলপি)-কে আনুষ্ঠানিকভাবে নিষিদ্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনের মাধ্যমে দলটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়। এর আগে কেন্দ্রীয় মন্ত্রিসভায় সিদ্ধান্তটি গৃহীত হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, টিএলপি সন্ত্রাসবাদের সঙ্গে জড়িত এমন প্রমাণ সরকারের কাছে আছে। দলটি দেশের শান্তিশৃঙ্খলা ও নিরাপত্তা বিরোধী কর্মকাণ্ডে জড়িত। এরা দেশে নৈরাজ্যকর পরিস্থিতি সৃষ্টি করছে।

টিএলপি’র  একাধিক সহিংস কর্মকাণ্ডের উল্লেখ করে বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৯৯৭ সালের সন্ত্রাসবিরোধী আইনের ১১বি(১) ধারা অনুসারে দলটিকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

এর আগে সোমবার টিএলপি’র প্রধান আল্লামা সাদ হুসাইন রিজভীকে গ্রেফতার করে সরকার। ওই দিন বিকালে কর্মী-সমর্থকরা দেশজুড়ে সহিংস বিক্ষোভ শুরু করে।

গত বছর ফ্রান্সে মহানবী (সা.)-এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের ঘটনার জেরে পাকিস্তানে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূতকে বহিষ্কারের দাবি জানিয়ে আসছেন আল্লামা রিজভি। তিনি দেশটি থেকে পণ্য আমদানি নিষিদ্ধেরও দাবি জানান। সম্প্রতি এসব দাবি নিয়ে আবার সোচ্চার হওয়ায় তাকে গ্রেফতার করে সরকার।

উল্লেখ্য, গত বছরের নভেম্বরে এসব দাবিতে আন্দোলন করে টিএলপি। সে সময় দাবিগুলো পার্লামেন্টে আলোচনার জন্য তিন মাস সময় নেয় সরকার। তবে গত ১৬ ফেব্রুয়ারি আবারও টিএলপি দাবি নিয়ে সোচ্চার হলে সরকার জানায়, দাবিগুলো এই মুহূর্তে মানা সম্ভব নয়। সেসময় নতুন সময়সীমা ২০ এপ্রিল ঠিক করা হয়।

তবে ২০ এপ্রিলের আগেই দাবিগুলো নিয়ে ফের আন্দোলন শুরু করে টিএলপি। এর জেরে দলটির প্রধান সাদ রিজভীকে গ্রেফতার করে সরকার। তার গ্রেফতারের প্রতিবাদে দেশটির প্রধান প্রধান শহরে সহিংস বিক্ষোভ শুরু করে কর্মী-সমর্থকরা।

আরও পড়ুন- পাকিস্তানে টিএলপি’র সহিংসতা দমনে আধাসামরিক বাহিনী মোতায়েন


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর