Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মিয়ানমারে চলছে নীরব প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক
১৬ এপ্রিল ২০২১ ১৪:২৮

মিয়ানমারে আড়াই মাস ধরে চলমান অভ্যুত্থানবিরোধী আন্দোলনের ধারাবাহিকতায় এবার দেশজুড়ে নীরব ধর্মঘট ডেকেছে গণতন্ত্রপন্থিরা। শুক্রবারের (১৬ এপ্রিল) এ ধর্মঘটে বাড়িতে থেকেই জান্তাবিরোধী আন্দোলনে প্রাণ হারানো সাতশ’র বেশি মানুষকে স্মরণ করবেন এবং বাইরে বের হলে কালো কাপড় পরবেন আন্দোলনকারীরা। খবর রয়টার্স।

১ ফেব্রুয়ারির সদামরিক অভ্যুত্থানের পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটির লাখ লাখ মানুষ রাস্তায় নেমে জান্তাপ্রশাসনের বিরুদ্ধে তাদের সরব অবস্থান জানিয়ে দিয়েছে; রক্ত দিয়ে, নির্যাতন-নিপীড়ন উপেক্ষা করে দিনের পর দিন তারা বিক্ষোভ জারি রেখেছে।

বিজ্ঞাপন

সম্প্রতি মিয়ানমারের জান্তাবাহিনীর দমনপীড়নের মাত্রা বেড়ে যাওয়ায় গণতন্ত্রপন্থি আন্দোলনের কর্মীরা প্রতিবাদের নিত্যনতুন উপায় বের করার চেষ্টা করছেন। তারই অংশ হিসেবে শুক্রবার এ নীরব ধর্মঘট ডাকা হয়েছে।

এ ব্যাপারে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে এই আন্দোলনের অন্যতম সংগঠক থিনজার মং বলেছেন, চলুন, রাস্তাগুলোকে নীরব করে ফেলি। শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতেই এই নীরব ধর্মঘট। এই নৈশব্দই উচ্চকণ্ঠ হয়ে ফেটে পড়বে।

অন্যদিকে, নীরব ধর্মঘটের আগের রাতেই মিয়ানমারের মধ্যাঞ্চলীয় শহর মিংগিয়ানে সহিংসতায় দুই জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রেডিও ফ্রি এশিয়া।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) নিরাপত্তা বাহিনী সেনাশাসনবিরোধী বিক্ষোভের দুই শীর্ষ সংগঠকের পাশাপাশি অভ্যুত্থানবিরোধী এক অভিনেতা ও এক গায়ককে গ্রেফতার করেছে। একইদিন সেনাবাহিনী মান্ডালার একটি বৌদ্ধ মঠেও অভিযান চালায়। সেখান থেকেও তারা দুইজনকে গ্রেফতার করেছে বলে মিয়ানমার নাও’র প্রতিবেদনে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

নীরব প্রতিবাদ মিয়ানমারে সেনা অভ্যুত্থান

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর