Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নমুনা পরীক্ষা কমলেও বেড়েছে সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
১৬ এপ্রিল ২০২১ ১৭:০৩

দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সারাদেশে যখন কঠোর বিধিনিষেধ চলছে, তখন প্রতিদিনের সংক্রমণ অনেকটা কমতির দিকে। তবে কেবল সংক্রমণ নয়, নমুনা পরীক্ষাও এই একই সময়ে উল্লেখযোগ্য পরিমাণে কমেছে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ৯০৬টি। আগের দিন নমুনা পরীক্ষার পরিমাণ ছিল ১৯ হাজার ৯৫৯।

তবে নমুনা পরীক্ষা কমলেও সংক্রমণ শনাক্তের পরিমাণ আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে। আগের দিন ৪ হাজার ১৯২ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছে ৪ হাজার ৪১৭টি সংক্রমণ। নমুনা পরীক্ষা কমলেও সংক্রমণ বেশি শনাক্ত হওয়ায় সংক্রমণের হার আগের দিনের তুলনায় বেড়েছে।

শুক্রবার (১৬ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতো সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ২৫৭টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে। এই সময়ে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৮ হাজার ৭০৭টি। আগের দিনের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৯০৬টি। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষার হলো ৫১ লাখ ৩৪ হাজার ৪৭৮টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে চার হাজার ৮১৭টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৭ লাখ ১১ হাজার ৭৭৯ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন। নমুনা পরীক্ষা কমলেও সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার বেড়েছে। আগের দিন তা ছিল ২১ শতাংশ, গত ২৪ ঘণ্টায় এই হার ২৩ দশমিক ৩৬ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট সংক্রমণ শনাক্তের হার ১৩ দশমিক ৮৬ শতাংশ।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ থেকে সুস্থতা ছাড়াল ৬ লাখ

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার পরিমাণ আগের দিনের চেয়ে কিছুটা কমেছে। আগের দিন ৫ হাজার ৯১৫ জন এই সংক্রমণ থেকে সুস্থ হলেও গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৫ হাজার ৬৯৪ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তির সংখ্যা পেরিয়ে গেল ছয় লাখ। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৬ লাখ ২ হাজার ৯০৮ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৪ দশমিক ৭০ শতাংশ।

ভ্যাকসিনের তথ্য

এদিকে স্বাস্থ্য অধিদফতর সূত্র বলছে, শুক্রবার দুপুর আড়াইটা পর্যন্ত সারাদেশে করোনাভাইরাসের ভ্যাকসিন নেওয়ার জন্য নিবন্ধন করেছেন মোট ৭০ লাখ ৯৩ হাজার ৩২৯ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে প্রথম ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১০ হাজার ৫৭২ জন। এ নিয়ে প্রথম ডোজ ভ্যাকসিন নিলেন ৫৬ লাখ ৮৬ হাজার ৮৮৫ জন। আর গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন ১ লাখ ৯৬ হাজার ৯৭৬ জন। এ নিয়ে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন নিয়েছেন মোট ৯ লাখ ৩০ হাজার ১৫১ জন।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর