Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিউবার কমিউনিস্ট পার্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়ালেন রাউল কাস্ত্রো


১৭ এপ্রিল ২০২১ ১৭:২৮

কিউবার কমিউনিস্ট পার্টির নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছেন বিপ্লবী রাউল কাস্ত্রো। শুক্রবার দলটির অষ্টম কংগ্রেসে এমন ঘোষণা দেন তিনি। এর মাধ্যমে প্রায় ছয় দশক ধরে চলা কাস্ত্রোযুগের অবসান হতে যাচ্ছে দক্ষিণ আমেরিকার দেশটিতে। উল্লেখ্য, রাউল কাস্ত্রো বিপ্লবী ফিদেল কাস্ত্রোর ছোট ভাই।

চার দিনের দলীয় কংগ্রেসে রাউল কাস্ত্রো তার সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে বলেন, ‘আমাকে এই সিদ্ধান্ত নিতে কোনো কিছুই বাধ্য করেনি। যতক্ষণ আমি বেঁচে থাকব ততক্ষণ আমার দেশ, বিপ্লব ও সমাজতন্ত্র রক্ষা করার জন্য দাঁড়াবো’।

উল্লেখ্য, তিন বছর আগে এক কংগ্রেসে ২০২১ সালে শীর্ষ পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছিলেন রাউল কাস্ত্রো। এবার ৮৯ বছর বয়েসি কাস্ত্রো অবসরের চূড়ান্ত সিদ্ধান্ত জানালেন।

কংগ্রেসে ভাষণে পরবর্তী প্রজন্মের হাতে ক্ষমতা তুলে দেওয়ার কথা বলেন ৮৯ বছর বয়েসি রাউল কাস্ত্রো। রাউল কাস্ত্রো ও তার ভাই ফিদেল কাস্ত্রো ১৯৫৯ সালে বিপ্লবের মাধ্যমে কিউবার ক্ষমতায় আসীন হয়েছিলেন।

২০০৬ সাল পর্যন্ত কিউবার সর্বোচ্চ নেতার দায়িত্ব পালন করেন ফিদেল কাস্ত্রো। পরে দুই বছর অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালনের পর ২০০৮ সালে কিউবার প্রেসিডেন্টের দায়িত্ব নেন রাউল কাস্ত্রো। ২০০৮ সালে মিগুয়েল ডিয়াজ- ক্যানেলের কাছে প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর করেন রাউল। এবার কমিউনিস্ট পার্টির সর্বোচ্চ পদ থেকেও সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন তিনি।


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর