Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আ স ম ফিরোজের ঋণ পুনঃতফসিল বিষয়ে রুল নিষ্পত্তির নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১৮ এপ্রিল ২০২১ ১৫:২৯

ঢাকা: পটুয়াখালী-২ আসনের সংসদ সদস্য আ স ম ফিরোজের সোনালী ব্যাংকের ঋণ পুনঃতফসিলের বৈধতা প্রশ্নে জারি করা রুল হাইকোর্টকে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। একই সঙ্গে রুল নিস্পত্তি না হওয়া পর্যন্ত আ স ম ফিরোজের ঋণ পুনঃতফসিল সংক্রান্ত সোনালী ব্যাংকের সিদ্ধান্ত বহাল থাকবে বলে জানিয়েছে আদালত।

রোববার (১৮ মার্চ) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি আবু বকর সিদ্দীকী, বিচারপতি মো. নুরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল আপিল বিভাগ এ আদেশ দেন।

আদালতে আ স ম ফিরোজের পক্ষে ছিলেন আইনজীবী শামসুল হক। রিটকারী বাউফল মেয়র জিয়াউল হকের পক্ষে ছিলেন আইনজীবী মহসিন রশিদ।

আদেশের বিষয়টি সারাবাংলাকে নিশ্চিত করে আইনজীবী মহসিন রশিদ বলেন, ‘সংসদ সদস্য আ স ম ফিরোজের সোনালী ব্যাংকের ঋণ পুনঃতফসিল সংক্রান্ত সর্বশেষ সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেছিল হাইকোর্ট। পরে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত করে চেম্বার আদালত। আজ আপিল বিভাগ চেম্বার আদালতের আদেশ বহাল রেখেছেন। একই সঙ্গে হাইকোর্টকে ঋণ পুনঃতফসিল প্রশ্নে জারি করা রুল নিস্পত্তি করতে নির্দেশ দিয়েছেন।’

মামলার বিবরণে জানা যায়, আইন অনুসারে তিনবারের বেশি কারও ঋণ পুনঃতফসিল করা যাবে না। কিন্তু এ ক্ষেত্রে ব্যত্যয় ঘটিয়ে নয় বার করা হয়েছে। এমন দাবি করে একাদশ সংসদ নির্বাচনের আগে রিট করেছিলেন পটুয়াখালীর বাউফল পৌরসভার মেয়র জিয়াউল হক। ওই রিটের শুনানি নিয়ে ২০১৮ সালের ২২ নভেম্বর হাইকোর্ট আ স ম ফিরোজের সোনালী ব্যাংকের ঋণ পুনঃতফসিলের সর্বশেষ সিদ্ধান্ত স্থগিত করে রুল জারি করেন।

ওই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার আদালতে আবেদন করেন আ স ম ফিরোজ। একই বছরের ২৫ নভেম্বর চেম্বার আদালত হাইকোর্টের আদেশ স্থগিত করেন। তার ধারাবাহিকতায় আবেদনটি রোববার পূর্ণাঙ্গ বেঞ্চের কার্যতালিকায় ওঠে। শুনানি শেষে হাইকোর্টের আদেশের ওপর স্থগিতাদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। একইসঙ্গে এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

আ স ম ফিরোজ ঋণ পুনঃতফসিল


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর