Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্থিক খাতে মার্চের কিস্তি পরিশোধ করা যাবে জুন পর্যন্ত

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২১ ০০:৫৬

ঢাকা: ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণের কিস্তি পরিশোধে আর আরও তিন মাস সময় দেওয়া হয়েছে। এর ফলে চলতি বছরের মার্চ মাসের ঋণের কিস্তি জুন মাস পর্যন্ত পরিশোধ করতে পারবেন গ্রাহকরা।

মঙ্গলবার (২০ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। এতে বলা হয়েছে, মার্চের কিস্তি জুনে গিয়ে মধ্যে পরিশোধ করলেও গ্রাহককে খেলাপি করা যাবে না। এছাড়া দেরি করে ঋণের কিস্তি পরিশোধ করলেও দণ্ড সুদ ও অতিরিক্ত ফি, চার্জ বা কমিশনও গ্রাহকের কাছ থেকে আদায় করা যাবে না।

দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়েছে, মহামারি করোনাভাইরাসের নেতিবাচক প্রভাব মোকাবিলায় আর্থিক প্রতিষ্ঠানের ঋণ শ্রেণিকরণ বিষয়ে এর আগে কিছু শিথিলতা আনা হয়েছিল। কোভিড-১৯ এর কারণে যেসব গ্রাহক ঋণের কিস্তি পরিশোধে করতে পারেননি, তাদের বিষয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, ২০২১ সালের মার্চ মাসের ঋণের কিস্তি জুন মাস পর্যন্ত পরিশোধ করতে পারবেন গ্রাহকরা। এ সময়ের আগ পর্যন্ত কিস্তি পরিশোধ না করলেও গ্রাহককে ঋণখেলাপি করা যাবে না। এছাড়াও গ্রাহকের কাছ থেকে কোনো ধরনের দণ্ড সুদ কিংবা অতিরিক্তি ফি, চার্জ ও কমিশনও আদায় করা যাবে না।

সারাবাংলা/জিএস/টিআর

আর্থিক খাত কিস্তি পরিশোধ বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর