Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আগামীকাল থেকে আর্থিক প্রতিষ্ঠান খোলা ৪ ঘণ্টা

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ এপ্রিল ২০২১ ২১:১৮

ঢাকা: সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউনে আগামীকাল (২২ এপ্রিল) থেকে দিনে চার ঘণ্টা করে খোলা থাকবে দেশের ব্যাংক বহির্ভূত সকল আর্থিক প্রতিষ্ঠান। আমানত ও ঋণের কিস্তি জমা এবং জরুরি আর্থিক সেবা দিয়ে দিনে চার ঘণ্টা আর্থিক প্রতিষ্ঠান খোলা রাখার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২১ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়। সার্কুলারটি দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী বরাবর পাঠনো হয়েছে।

সার্কুলারে বলা হয়েছে, গ্রাহকদের জরুরি আর্থিক সেবা দিতে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম চালু থাকবে। গ্রাহকদের হিসাবের মেয়াদ পূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি জমা দান ইত্যাদি জরুরি সেবা দিতে ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত লকডাউন চলাকালীন আর্থিক প্রতিষ্ঠান খোলা থাকবে। সরকারের সাপ্তাহিক ও সরকারী ছুটির দিন ব্যতীত আর্থিক প্রতিষ্ঠানসমূহের সর্বোচ্চ দুটি শাখা (১টি ঢাকায় ও অপরটি ঢাকার বাহিরে) ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় জনবলের বিন্যাস ও উপস্থিতির বিষয়টি প্রতিষ্ঠানগুলো নিজ বিবেচনায় সম্পন্ন করতে বলা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

সারাবাংলা/জিএস/এসএসএ

আর্থিক প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর