Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের বিক্ষোভ সমাবেশ

স্পেশাল করেসপন্ডেন্ট
২৫ এপ্রিল ২০২১ ১৫:৫৩

ঢাকা: রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের আহ্বানে লকডাউনে রিকশা চালকদের উপর জুলুম-নির্যাতনের প্রতিবাদে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়ন বিক্ষোভ সমাবেশ করেছে।

রোববার (২৫ এপ্রিল) পুরানা পল্টন মোড় থেকে রিকশা মিছিল শুরু হয়ে মিছিলটি জিরো পয়েন্ট ঘুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে গিয়ে শেষ করে। সেখানে মিছিল পরবর্তী সমাবেশ থেকে সকল প্রকার জুলুম-নির্যাতন বন্ধ এবং খাদ্য ও চিকিৎসার নিশ্চয়তা বিধান করার দাবি জানায় সংগঠনের নেতারা।

রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি শাহাদৎ খাঁ’র সভাপতিত্বে এবং আরিফুল ইসলাম নাদিমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের উপদেষ্টা শ্রমিকনেতা জলি তালুকদার, টিইউসি ঢাকা মহানগর কমিটির সাংগঠনিক সম্পাদক আক্তার হোসেন, রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস, যুগ্ম সাধারণ সম্পাদক হাসান আহমেদ বাবলু, কোষাধ্যক্ষ সৈয়দ শহীদুল ইসলাম, অনিক রায় প্রমুখ।

সমাবেশে সংগঠনের উপদেষ্টা শ্রমিকনেতা জলি তালুকদার বলেন, ‘চলমান লকডাউন পরিস্থিতিতে শ্রমজীবী মেহনতি মানুষের উপর যে সীমাহীন জুলুম-বঞ্চনা চালানো হচ্ছে ক্ষমতাসীন সরকারকে মানুষ তার উপযুক্ত জবাব দেবে।’

তিনি বলেন, ‘দৈনিকভিত্তিতে রোজগার করা মানুষ কর্মহীন হয়ে অভুক্ত দিন কাটাচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় যে লকডাউন চলছে তাতে সরকার শ্রমজীবী মানুষের ন্যূনতম খাদ্যের যোগান নিশ্চিত করার দায়িত্ববোধ করছে না। অন্যদিকে বকেয়া পাওনা ও ইফতারের বিরতি দাবি করায় নির্বিচারে গুলি করে শ্রমিক হত্যা করা হয়েছে। রাস্তায় অসহায় রিকশা চালকদের উপর নিষ্ঠুর নির্যাতন চালাচ্ছে পুলিশ।

তিনি বলেন, ‘এই অবস্থায় শ্রমিক-কৃষক-জনতার ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার কোনো বিকল্প নেই। মানুষের পুঞ্জিভ‚ত ক্ষোভ বিস্ফোরণের মধ্য দিয়ে একটি গণবিদ্রোহে রূপ নেবে।’

সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক আব্দুল কুদ্দুস বলেন, ‘করোনা মোকাবিলায় লকডাউন ঘোষণা করা হলেও শ্রমজীবী মানুষে খাদ্য ও চিকিৎসার জন্য কোনো ব্যবস্থা নিশ্চিত করা হয়নি। উপরন্তু মানুষের জরুরি যাতায়াতের প্রয়োজনে রাস্তায় নামা রিকশা উল্টে রাখা, চালকদের মারধর করাসহ নানান জুলুম-নির্যাতন চলছে। সমাবেশ থেকে যেখানেই রিকশা চালকদের উপর জুলুম-নির্যাতন দেখা যাবে সেখানেই সম্মিলিতভাবে প্রতিবাদ ও প্রতিরোধ করার জন্য সকলের প্রতি আহ্বান জানানো হয়।

সারাবাংলা/এএইচএইচ/একে


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর