Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেখ জামাল ছিলেন দুঃসাহসী-অকুতোভয় মুক্তিযোদ্ধা: তথ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট
২৮ এপ্রিল ২০২১ ১৯:৪৯

ঢাকা: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্র শহিদ শেখ জামালের ৬৮তম জন্মদিনে তার স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, শেখ জামাল ছিলেন দুঃসাহসী ও অকুতোভয় মুক্তিযোদ্ধা।

বুধবার (২৮ এপ্রিল) নিজ বাসভবনে স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে সমসাময়িক বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন মন্ত্রী।

বিজ্ঞাপন

এসময় ড. হাছান মাহমুদ বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব, আমাদের নেত্রী জননেত্রী শেখ হাসিনা, বঙ্গবন্ধুর দ্বিতীয় কন্যা শেখ রেহানা, কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের সঙ্গে শেখ জামালও গ্রেফতার হয়েছিলেন। তাদের পাকিস্তানি সেনাবাহিনী অন্তরীণ করে রেখেছিল। সেখান থেকে দুঃসাহসিকতার সঙ্গে পালিয়ে ভারতে গিয়ে প্রশিক্ষণ নিয়ে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন।

শেখ জামালকে দেশের একজন দক্ষ সেনা কর্মকর্তা আখ্যা দিয়ে ড. হাছান মাহমুদ বলেন, তিনি ছিলেন বাংলাদেশ সেনাবাহিনীর লং কোর্সের প্রথম ব্যাচের কমিশন্ড অফিসার। শেখ জামাল যুগোস্লাভিয়ার মিলিটারি অ্যাকাডেমিতে ক্যাডেট হিসেবে প্রশিক্ষণ নেন। এরপর ব্রিটেনের স্যান্ডহার্স্ট অ্যাকাডেমি থেকে প্রশিক্ষণ শেষে দেশে ফিরে ঢাকা সেনানিবাসে দ্বিতীয় ইস্ট বেঙ্গল রেজিমেন্টে সেকেন্ড লেফটেন্যান্ট পদে যোগ দিয়েছিলেন।

মন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্টের সেই কালরাতে ঘাতকের নির্মম বুলেটের আঘাতে জাতির পিতা ও তার পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে শাহাদত বরণ করেন শেখ জামাল। তার বিদেহী আত্মার শান্তির জন্য আমরা কায়মনে প্রার্থনা করি।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

ড. হাছান মাহমুদ শেখ জামাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর