Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ৮৮ জনের মৃত্যু, শনাক্ত কমেছে মৃত্যু বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট
২৯ এপ্রিল ২০২১ ১৬:৩৫

ঢাকা: গত ২৪ ঘণ্টায় নভেল করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত ৮৮ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া একই সময়ে শনাক্ত হয়েছেন ২৩৪১ জন নতুন রোগী। গতকাল মৃত্যুর সংখ্যা ছিল ৭৭ জন এবং শনাক্ত হয়েছিলেন ২ হাজার ৯৫৫ জন। সে তুলনায় আগের দিনের চেনে মৃত্যুর সংখ্যা বেড়েছে কিন্তু শনাক্তের সংখ্যা কমেছে।

গত ২৪ ঘণ্টায় কোভিড সংক্রমণ থেকে সুস্থ হয়েছে ৪ হাজার ৭৮২ জন, এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৭৭ হাজার ১০১ জন। একই সময়ে ৮৮ জনের মৃত্যু হওয়ায় এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১ হাজার ৩৯৩ জন রোগীর। এ ছাড়া ২ হাজার ৩৪১ জন নতুন রোগী শনাক্ত হওয়ায় এ পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন ৭ লাখ ৫৬ হাজার ৯৫৫ জন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনা বিষয়ক এক বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে।

২৪ ঘণ্টায় প্রতি ১০০টি নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৩৯। মোট শনাক্ত ১৩ দশমিক ৮৯। আক্রান্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৪৫, আক্রান্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫১।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয় ২৪ হাজার ৭২৩টি। নতুন ও পুরনো নমুনা মিলে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৯২৮টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৫৪ লাখ ৪৮ হাজার ৬৫৮টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৪০ লাখ ২৪ হাজার ৮৭৭টি ও বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ লাখ ২৩ হাজার ৭৮১টি।

বুলেটিনে জানানো হয়, মারা যাওয়া ৮৮ জনের মধ্যে পুরুষ ৫২ জন ও নারী ৩৬ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর সংখ্যা ৮ হাজার ৩২১ জন ও নারী রোগী মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৭২ জন। পুরুষ রোগী মৃত্যুর হার ৭৩ দশমিক ৪ শতাংশ, নারী রোগীর মৃত্যু ২৬ দশমিক ৯৬ শতাংশ।

মৃতদের মধ্যে ১১ থেকে ২০ বছর বয়সী রয়েছেন একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী দুইজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী তিনজন, ৩১ , ৪১ থেকে ৫০ বছর বয়সী ১৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ১২ জন এবং ষাটোর্ধ্ব রয়েছেন ৫৫ জন।

বিভাগওয়ারী ৮৮ জনের মধ্যে ঢাকা বিভাগের ৪৮ জন, চট্টগ্রাম বিভাগের ২২ জন, রাজশাহী বিভাগের চারজন, খুলনার একজন, বরিশালের চারজন, সিলেটের পাঁচজন, রংপুরের দুইজন ও ময়মনসিংহের দুইজন। সরকারি হাসপাতালে মারা গেছেন ৫২ জন, বেসরকারি হাসপাতালে ৩৩ জন ও বাসায় মারা গেছেন তিনজন।

করোনার নমুনা পরীক্ষার জন্য গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট পরীক্ষাগারের সংখ্যা ছিল ৩৫৮টি। এর মধ্যে আরটি পিসিআর ল্যাব সরকারি-বেসরকারি মিলিয়ে ১২৩টি, জিন এক্সপার্ট ল্যাব সরকারি-বেসরকারি মিলিয়ে ৩৪টি এবং র‌্যাপিড অ্যান্টিজেন ল্যাব ২০১টি।

বুলেটিনে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের স্থলবন্দরসমূহে স্ক্রিনিং করা হয়েছে ৫৮৭ জনকে, সমুদ্রবন্দরে স্ক্রিনিং হয়েছেন ২৭৪ জন। ২৪ ঘণ্টায় মোট স্ক্রিনিংয়ের আওতায় এসেছেন ২৬৯২ জন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) দুপুর আড়াইটা পর্যন্ত ভ্যাকসিনের জন্য সর্বমোট নিবন্ধন ৭২ লাখ ৪৭ হাজার ৮৬২ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ৩০ জন। এ পর্যন্ত ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন মোচ ৫৮ লাখ ১৯ হাজার ৬৪৬ জন।

বুলেটিনে ‍উল্লেখ করা হয়, গত ২৪ ঘণ্টায় ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিয়েছেন ১ লাখ ১৯ হাজার ৭১ জন। এ পর্যন্ত দ্বিতীয় ডোজ নিয়েছেন মোট ২৬ লাখ ৯৮ হাজার ১৫৫ জন।

সারাবাংলা/একে

করোনাভাইরাস কোভিড-১৯ নভেল করোনাভাইরাস স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ

বাংলাদেশ-ভারত টেস্টে হামলার হুমকি!
৬ সেপ্টেম্বর ২০২৪ ২১:৩৫

সম্পর্কিত খবর