Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দলে দলে নওগাঁর পথে ধানকাটা শ্রমিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৩০ এপ্রিল ২০২১ ১৮:২৬

চাঁপাইনবাবগঞ্জ: ধান কাটতে চাঁপাইনবাবগঞ্জ থেকে দলে দলে নওগাঁর পথে যাচ্ছেন শ্রমিকরা। ট্রাক্টর, পাওয়ার টিলার, অটো, নসিমনে (স্যালোমেশিন চালিত গাড়ি) করে জেলার বিভিন্ন জায়গা থেকে ধান কাটতে নওগাঁর বিভিন্ন উপজেলায় যাচ্ছেন তারা।

শুক্রবার (৩০ এপ্রিল) সকালে নাচোল, রহনপুর এলাকায় দেখা গেছে, দলে দলে বিভিন্ন গাড়িতে রওয়ানা দিয়েছেন শ্রমিকরা। সামাজিক দূরত্ব ও কারও মুখে মাস্ক না থাকলেও সবার চোখেমুখে ধান কাটতে যাওয়ার আনন্দ, উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে। গাড়িতে রান্না করার হাঁড়ি-পাতিল, খড়ি, কাপড়, বিছানা সঙ্গে নিয়ে ছুটছেন তারা।

ধান কাটতে যাওয়া শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জের সদর, শিবগঞ্জ, নাচোল, গোমস্তাপুর উপজেলা হতে নওগাঁ জেলার মহাদেবপুর, বদলগাছি, নিয়ামতপুর, পৌরশা, সাপাহার, মান্দা, আত্রাই, ধামুরহাট উপজেলার বিভিন্ন মাঠে ধান কাটতে যাচ্ছেন তারা।

তবে জেলা হতে প্রতিবছর কতজন শ্রমিক ধান কাটতে যায় এমন কোনো সঠিক তথ্য কোথাও পাওয়া যায়নি। তবে তাদের ধারনা করা হয়, কয়েক হাজার শ্রমিক নওগাঁয় ধান কাটতে যায়।

জানা যায়, নওগাঁয় মণে (৪০ কেজি) ৮ কেজি পারিশ্রমিক হারে ধান কাটে এসব শ্রমিক। চাঁপাইনবাবগঞ্জে মণে ৫ কেজি হারে পারিশ্রমিক পাওয়ার কারণে নিজ জেলা ছেড়ে নওগাঁয় ছুটছেন তারা। একেক দলে ১০-২০ জন করে রয়েছেন ধান কাটা শ্রমিকরা। এবার ফলন ভালো, তাই অন্যান্য বছরের তুলনায় এবছর অধিক পরিমানে পারিশ্রমিক পাওয়া যাবে বলে আশা করছেন তারা।

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বারোরশিয়া গ্রামের কৃষক হারুন আলীর দলে রয়েছেন আরও ১২ জন শ্রমিক। তিনি বলেন, ‘আমি গত ১৪ বছর ধরে নিয়মিতভাবে ধান কাটার মৌসুমে নওগাঁর বিভিন্ন উপজেলায় যাই। এবছর মহাদেবপুরে ধান কাটতে যাচ্ছি। আমাদের এলাকা থেকে শত শত কৃষক ধান কাটতে যায়। সেখানে (নওগাঁয়) বেশি পরিমাণে (পারিশ্রমিক) পাওয়া যায়, তাই প্রতিবছর ধান কাটতে যাই।’

নওগাঁ জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক (শস্য) শামীম ইকবাল জানান, গতকাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) পর্যন্ত নওগাঁয় উত্তরের বিভিন্ন জেলা থেকে ৪৬ হাজার ৭০০ জন ধানকাটা শ্রমিক এসেছেন। চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাড়াও নওগাঁয় আসা ধানকাটা শ্রমিকদের মধ্যে রয়েছে যশোর, নীলফামারী, গাইবান্ধা, জয়পুরহাট জেলার শ্রমিক।

সারাবাংলা/এমও

চাঁপাইনবাবগঞ্জ টপ নিউজ ধানকাটা শ্রমিক নওগাঁ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর