Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদেও চলবে না দূরপাল্লার গণপরিবহন

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ মে ২০২১ ১৪:১২

ঢাকা: নভেল করোনাভাইরাসের সংক্রমণ কমে না আসায় চলমান বিধিনিষেধ আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানো হচ্ছে। সোমবার (৩ মে) মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সংবাদ ব্রিফিং এ সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

তিনি বলেন, আগামী ৬ মে থেকে জেলার অভ্যন্তরীণ রুটে গণপরিবহন চলবে। গণপরিবহন চলাচলের ক্ষেত্রে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তবে বাস কোনোভাবেই এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবে না।

তিনি আরও বলেন, মানুষের জীবন জীবিকার কথা চিন্তা করে স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন চলাচল করবে। শুধু শহরের মধ্যেই বাস চলাচল করবে। এক জেলা থেকে অন্য জেলায় যেতে পারবেনা। তবে এখনই লঞ্চ ও যাত্রীবাহী ট্রেন চলাচলে অনুমতি দেওয়া হচ্ছে না।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধি পাওয়ার পরিপ্রেক্ষিতে গত ৫ এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ আরোপ করে সরকার। পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় ১৪ এপ্রিল থেকে একই বিধিনিষেধ অব্যাহত রাখা হয়। যা পরবর্তীতে ২১ এপ্রিল এবং এর পর ২৮ এপ্রিল সেখান থেকে ৫ মে।

এবার ৬ মে থেকে আরো দশ দিন বাড়িয়ে ১৬ মে পর্যন্ত করা হচ্ছে। যদিও এরমধ্যে স্বাস্থ্যবিধি মেনে দোকানপাট- শপিং মল চালু রাখার অনুমতি দিয়েছে সরকার।

৫ মে থেকে কঠোর বিধি-নিষেধ শুরুর দিন থেকে বন্ধ রয়েছে গণপরিবহন। এর ফলে পরিবহন খাতের বিপুল মানুষ জীবন-জীবিকা নিয়ে হিমশিম খাচ্ছে।

 এর আগে গত বছরেও কয়েক দফা গণপরিবহন বন্ধ করে পরে আবার সীমিত আকারে চালুর সিদ্ধান্ত নিয়েছিলো সরকার।

আরও পড়ুন: খুশি নন বাস মালিকরা, চান দূরপাল্লার অনুমতি

পরিবহন শ্রমিকদের অভিযোগ এবার গণপরিবহন বন্ধের পর সরকারের পক্ষ থেকে সহায়তার কথা বলা হলেও তা শ্রমিকদের কাছে খুব একটা পৌঁছায়নি।

আবার মালিকরাও এ সময়টিতে তাদের তেমন কোন সহায়তা করেনি বলেই অভিযোগ চালক ও শ্রমিকদের অনেকে।

এদিকে গণপরিবহন চালুসহ তিন দফা দাবিতে রাজধানীর বিভিন্ন বাস টার্মিনালে বিক্ষোভ মিছিল করে পরিবহন শ্রমিকরা।

রোববার সকাল থেকে রাজধানীর সায়েদাবাদ, ফুলবাড়িয়া, গাবতলী, মহাখালী বাস টার্মিনালে জড়ো হতে থাকেন পরিবহন শ্রমিকরা। তারা বিভিন্ন দাবি সংবলিত ব্যানার-ফেস্টুন হাতে নিয়ে বিক্ষোভ মিছিল অংশ নেন।

পরিবহন শ্রমিকদের তিন দফা দাবির মধ্যে রয়েছে- স্বাস্থ্যবিধি মেনে আসনের অর্ধেক যাত্রী নিয়ে নৌপরিবহন ও পণ্য পরিবহন চলাচলের ব্যবস্থা করা, সড়ক পরিবহন শ্রমিকদের আর্থিক অনুদান ও খাদ্য সহায়তা দেওয়া এবং সারাদেশে বাস ও ট্রাক টার্মিনালগুলোতে পরিবহন শ্রমিকদের জন্য ১০ টাকায় ওএমএসের চাল বিক্রির ব্যবস্থা করা।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের অন্তর্ভুক্ত সারা দেশে ২৪৯টি পরিবহন শ্রমিক ইউনিয়ন রোববার এ আন্দোলন কর্মসূচি পালন করে।

পরিবহন শ্রমিকদের কর্মসূচির পরিপ্রেক্ষিতে সড়ক ও পরিবহন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, গণপরিবহন চালুর বিষয়ে সরকার ইতিবাচক চিন্তা-ভাবনা করছে।

সারাবাংলা/জেআর/এএম

দূরপাল্লার যানবাহন


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর