Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভারতে ৭ দিনে ২৭ লাখ আক্রান্ত শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
৭ মে ২০২১ ১৪:২৯

ভারতে নভেল করোনাভাইরাস সংক্রমণ সর্বশেষ ৭ দিনে ২৭ লাখ ২৮ হাজার ছাড়িয়েছে। আর শুক্রবার (৭ মে) সকালে সর্বশেষ ২৪ ঘন্টার সরকারি যে হিসাব প্রকাশিত হয়েছে তাতে রেকর্ড চার লাখ ১৪ হাজার ১৮৮ জনের মধ্যে নতুন করে সংক্রমণ শনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশটিতে টানা দ্বিতীয় দিনের মতো চার লাখের বেশি করোনা সংক্রমণ শনাক্তের খবরও জানানো হয়েছে। এ নিয়ে দেশটিতে সরকারি হিসাবেই মোট আক্রান্তের সংখ্যা দুই কোটি ১৪ লাখ ছাড়িয়ে গেছে।

তবে, আক্রান্ত-মৃত্যুর এ সরকারি হিসাবের সঙ্গে একমত নন বিশেষজ্ঞরা। তাদের হিসাবে, ভারতে প্রকৃত আক্রান্তের সংখ্যা কর্তৃপক্ষের দেওয়া তথ্যের অন্তত পাঁচ থেকে ১০ গুণ বেশি হবে।

এদিকে, মহামারির বিস্তার এখন ভারতের পশ্চিম দিক থেকে ক্রমশ পূর্ব দিকে সরে যাচ্ছে বলে সতর্ক করেছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে।

আর বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ভারতে সংক্রমণ এখন ঘনবসতিপূর্ণ শহর ছাড়িয়ে দুর্গম গ্রামগুলোতেও ছড়িয়ে পড়ছে। বিশ্বের দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার এই দেশে ৭০ শতাংশ মানুষের বসবাস গ্রামে।

সংক্রমণ মোকাবিলায় দেশটিতে জানুয়ারি থেকে নাগরিকদের করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হলেও সরবরাহের ঘাটতি ও পরিবহনজনিত সমস্যায় সম্প্রতি এ কর্মসূচির গতি অনেকখানিই কমে এসেছে।

অন্যদিকে, ভারতজুড়ে কঠোর লকডাউন দেওয়ার দাবি উঠলেও অর্থনৈতিক ক্ষতি এড়াতে দেশটির সরকার সে পথে হাঁটতে চাইছে না বলে ইঙ্গিতও মিলেছে।

হাসপাতালে শয্যা ও অক্সিজেনের ঘাটতি, ওষুধের সংকটের কারণে দেশটির বিভিন্ন রাজ্যে মৃত্যুও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সর্বশেষ ২৪ ঘণ্টায় তিন হাজার ৯১৫ মৃত্যু নিয়ে দেশটিতে সরকারি হিসাবেই কোভিড-১৯ এ প্রাণহানি দুই লাখ ৩৪ হাজার ৮৩তে পৌঁছেছে।

সারাবাংলা/একেএম

কোভিড-১৯ নভেল করোনাভাইরাস ভারত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর