Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনা সংক্রমণ রোধে নির্বাহী ক্ষমতা পাচ্ছে পুলিশ

স্পেশাল করেসপন্ডেন্ট
১৩ মে ২০২১ ১৬:০৮

ফাইল ছবি

ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে বিধিনিষেধ অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার পাশাপাশি জনসচেতনতা তৈরি করতে পুলিশকে নির্বাহী ক্ষমতা দেওয়া হবে। সেজন্য এ সংক্রান্ত বর্তমান আইনে সংশোধনী আনা হচ্ছে। শিগগিরই এ বিষয়ে সচিব কমিটির বৈঠক করে রাষ্ট্রপতির অনুমতির জন্য পাঠানো হবে।

বৃহস্পতিবার (১৩ মে) সারাবাংলাকে দেওয়া এক সাক্ষাৎকারে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, বর্তমান যে আইন রয়েছে তাতে পুলিশ শুধুমাত্র ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করতে পারে। সারাদেশে কয়েকটা ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে মানুষকে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা যাবে না। সেজন্য বিদ্যমান যে আইন রয়েছে, সেখানে কিছু সংশোধনী আনার চিন্তা করা হচ্ছে। আইনটির বিষয়ে পর্যালোচনা চলছে, শিগগরিই সচিব কমিটি এটা নিয়ে বৈঠক করবেন। তারপর মহামান্য রাষ্ট্রপতির অনুমতি সাপেক্ষে সংশোধন করা হবে।

তিনি বলেন, মানুষ যেভাবে এবার ঈদ করতে বাড়িতে গেছেন, তাতে আমরা ধারনা করছি আগামী ২০ মে তারিখের দিকে সংক্রমণ বাড়বে। সেজন্য আমরা চিন্তা করছি বিধিনিষেধ আরেকদফা মানে ৭ দিন বাড়ানোর জন্য। হয়তো ১৬ মে’র মধ্যে এ বিষয়ে প্রজ্ঞাপন হয়ে যাবে।

মন্ত্রী বলেন, আমাদের অবশ্যই শতভাগ মানুষকে মাস্ক পরাতে হবে। বিশেষ করে সিটি করোপরেশন, জেলা শহরগুলোতে এবং পৌরসভাগুলোতে যেখানে জনসমাগম বেশি হয়। সরকারের পরিকল্পনা হচ্ছে, আমাদের যে আইন আছে, সেই আইনে সংশোধনী এনে পুলিশকে নির্বাহী ক্ষমতা দিয়ে আমাদের কিছু কাজ করানো যায় কি না। এই বিষয় নিয়ে আমরা আলোচনা করছি। কারণ আমরা তো আর দীর্ঘদিন ধরে এভাবে সবকিছু বন্ধ রাখতে পারি না। যারা মাস্ক পরছেন তারা সেভ থাকবেন, যারা পরছেন না তারা আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে আছেন অবশ্যই। ঈদের পরে বিশেষ করে ২০ তারিখের পর সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে। সে আশঙ্কা থেকে আমাদের পরিকল্পনা নেওয়া হচ্ছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের সংক্রমন রোধে গত ৫ এপ্রিল থেকে বিধিনিষেধ চলমান রয়েছে। যা আগামী ১৬ মে মধ্যরাতে শেষ হবে।

সারাবাংলা/জেআর/এসএসএ

জনপ্রশাসন মন্ত্রী


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর