Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আরও ৩ জনের দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১৮ মে ২০২১ ১৭:২৯

যশোর: যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে তিন জনের দেহে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে দুজনের নমুনা ১২ মে যশোর ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতাল থেকে এবং অপরজনের নমুনা ১৬ মে নড়াইল থেকে যবিপ্রবির ল্যাবে পাঠানো হয়।

মঙ্গলবার (১৮ মে) যবিপ্রবি জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদের নেতৃত্বে একদল গবেষক সিকোয়েন্সিংয়ের মাধ্যমে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত করেন।

এই কার্যক্রমের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন যবিপ্রবি’র উপাচার্য ও জিনোম সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। ইতোমধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্তের বিষয়টি স্বাস্থ্য অধিদফতর, আইইডিসিআর, যশোর এবং নড়াইলের স্থানীয় প্রশাসনকেও অবহিত করা হয়েছে।

জিনোম সেন্টার থেকে জানানো হয়েছে, শনাক্ত হওয়াদের মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। দুজন পুরুষের মধ্যে একজনের বয়স ৬১ এবং অপরজনের বয়স ৩৭ বছর। আর নারী রোগীর বয়স ২৭ বছর। তাদের সকলেই বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছিলেন।

এর আগে, ৮ মে যবিপ্রবির ল্যাবে সর্বপ্রথম দুই জনের দেহে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এই ভ্যারিয়েন্টটি ইতোমধ্যে বিশ্বের ৬০ দেশে ছড়িয়ে পড়েছে।

এ ব্যাপারে গবেষকদের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় ভ্যারিয়েন্টটি ২০ শতাংশের বেশি সংক্রমণক্ষম। ভ্যাকসিন পরবর্তী ‘সেরাম এবং মনোক্লোনাল অ্যান্টিবডি’ এ ধরণকে কম সক্রিয় কিংবা নিষ্ক্রিয় করতে পারে। সুতরাং মাস্ক ব্যবহারসহ কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলা, অতিদ্রুত সবাইকে ভ্যাকসিনের আওতায় আনা প্রয়োজন।

সারাবাংলা/একেএম

নভেল করোনাভাইরাস ভারতীয় ভ্যারিয়েন্ট যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর