Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে, বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
২১ মে ২০২১ ১৫:৩৬

দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ২৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে ১ হাজার ৫৪০ জনের শরীরে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ ৭ লাখ ৮৬ হাজার পেরিয়ে গেল। করোনায় মৃত্যু ছাড়িয়েছে ১২ হাজার তিনশ।

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৩৬ জন, নতুন সংক্রমণ ছিল ১ হাজার ৪৫৭টি। সে হিসাবে আগের দিনের তুলনায় মৃত্যু ও সংক্রমণ কমেছে। একই সময়ের ব্যবধানে নমুনা পরীক্ষা কমলেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার এদিন বেড়েছে।

শুক্রবার (২১ মে) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির তথ্য বলছে, সারাদেশে গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে আগের দিনের মতোই ৪৮২টি পরীক্ষাগারে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা হয়েছে। এসব পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় ১৮ হাজার ৩৯৯টি নমুনা সংগ্রহ করা হয়, নমুনা পরীক্ষা হয়েছে ১৮ হাজার ২৯৪টি নমুনা। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৯ হাজার ৪৩৭টি। এ নিয়ে দেশে মোট ৫৭ লাখ ৯৩ হাজার ১৭৭টি নমুনা পরীক্ষা হলো।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা হওয়া নমুনার ১ হাজার ৫০৪টিতে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশে ৭ লাখ ৮৬ হাজার ৬৯৮ জনের মধ্যে এই সংক্রমণ শনাক্ত হলো। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার আগের দিন ছিল ৭ দশমিক ৫০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে হয়েছে ৮ দশমিক ২২ শতাংশ। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে মোট শনাক্তের হার ১৩ দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৫২৯ জন। এ নিয়ে করোনা আক্রান্তদের মধ্যে মোট ৭ লাখ ২৯ হাজার ৩৯ জন সুস্থ হয়ে উঠলেন। শনাক্তের বিপরীতে সুস্থতার হার ৯২ দশমিক ৬৭ শতাংশ।

এদিকে, গত ২৪ ঘণ্টায় যে ২৬ জন মারা গেছেন, তা নিয়ে দেশে এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে মোট ১২ হাজার ৩১০ জন মারা গেলেন। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৬ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে যারা মারা গেছেন, সবাই হাসপাতালে মারা গেছেন। এই ২৬ জনের মধ্যে ১৯ জন পুরুষ, ৭ জন নারী। তাদের ১৪ জন ষাটোর্ধ্ব, ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এছাড়া ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জন এবং ২১ থেকে ৩০ ও ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন করে মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ২৬ জনের মধ্যে ১০ জন খুলনা বিভাগের, ছয় জন চট্টগ্রাম বিভাগের। রাজশাহী বিভাগের চার জন ও ঢাকা বিভাগের তিন জন মারা গেছেন। একজন করে মারা গেছেন সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর