Monday 28 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিএসএফে’র বাধায় সীমান্তে মসজিদের নির্মাণ কাজ বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ মে ২০২১ ২১:৫৮

কুড়িগ্রাম: ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর (বিএসএফ) বাধায় কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের বাঁশজানি সীমান্তে অবস্থিত দক্ষিণ বাঁশজানি ঝাকুয়াটারি জামে মসজিদের নির্মাণ কাজ বন্ধ হয়ে গেছে। মসজিদ কমিটি ২০০ বছরের পুরোনো মসজিদের পাশে নতুন মসজিদ নির্মাণ কাজ শুরু করলে বিএসএফ সদস্যরা এতে বাধা দেয়। ফলে বন্ধ হয়ে যায় নতুন মসজিদের নির্মাণ কাজ।

স্থানীয়রা জানান, দুই বাংলার ঐতিহ্যবাহী এই মসজিদটি বাংলাদেশ ও ভারত সীমানার আন্তর্জাতিক মেইন পিলার ৯৭৮-এর সাব পিলার ৯-এস এর পাশে অবস্থিত। এই মসজিদে ভারত-বাংলাদেশ দুই দেশের মুসল্লিরা প্রায় ২০০ বছর ধরে নামাজ আদায় করে আসছেন।

বিজ্ঞাপন

এর উত্তরে ভারতের পশ্চিমবঙ্গের কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার ঝাকুয়াটারী গ্রাম, দক্ষিণে ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের বাঁশজানি গ্রাম। দুই সীমান্তের শূন্যরেখায় বাংলাদেশের ভূখণ্ডের নির্মিত মসজিদের নাম ‘ঝাকুয়াটারী সীমান্ত জামে মসজিদ’।

১৮২০ সালে প্রতিষ্ঠিত হয় ভারত-বাংলাদেশ দুই বাংলার দক্ষিণ বাঁশজানি-ঝাকুয়াটারী জামে মসজিদ। উপমহাদেশ বিভক্ত হলেও বিভক্ত হয়নি মসজিদটি। দুই দেশের মুসল্লিদের সেতুবন্ধন কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে মসজিদটি।

২০০ বছরের পুরনো মসজিদটির পাকা দালান অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও জরাজীর্ণ হওয়ায় মসজিদ কমিটি ও এলাকাবাসী গত এপ্রিল মাসে সেখানে নতুন একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেন।

সরকারি-বেসরকারি আর্থিক অনুদান ও দু’দেশের মুসুল্লিদের সহযোগিতায় ৩৮ ফুট দৈর্ঘ্য ও ২৪ ফুট প্রস্থের মসজিদটির নতুন ভবনের বেশ কিছু কাজ দৃশ্যমান হয়। কিন্তু হঠাৎ করে চলতি মাসের ৫ তারিখে সীমান্তে নো-ম্যানস ল্যান্ডের ১৫০ গজের ভিতরে পাকা স্থাপনা নির্মাণের বিষয়ে বিধিনিষেধ থাকার অজুহাতে মসজিদ নির্মাণে বাধা দেয় বিএসএফ। ফলে বন্ধ হয়ে যায় দুই শতাব্দী ধরে দুই বাংলার মানুষের মধ্যে সেতুবন্ধনের অনন্য প্রতীক এই মসজিদটির কাজ।

বিজ্ঞাপন

মসজিদ কমিটির সেক্রেটারি কফিলুর রহমান জানান, দুই দেশের মুসল্লিদের দাবি, আইনি জটিলতা কাটিয়ে ঐতিহাসিক এই মসজিদটির একটি স্থায়ী অবকাঠামো নির্মাণ করে ২০০ বছরের ঐতিহ্য টিকিয়ে রাখার জন্য অনুমতি দেওয়া হোক।

সংশ্লিষ্ট ওয়ার্ডের ইউনিয়ন পরিষদের সদস্য এরফান আলি জানান, গত ২১ মে (শুক্রবার) কুড়িগ্রাম-১ আসনের সংসদ সদস্য জনাব আছলাম হোসেন মসজিদটি পরিদর্শনে আসেন। আমরা এমপি মহোদয়সহ প্রশাসনের ঊর্ধ্বতন কতৃপক্ষকে মসজিদ নির্মাণে বিএসএফ কর্তৃক বাধার বিষয়টি জানিয়েছি। তারা দ্রুত বিষয়টি সমাধানের আশ্বাস দিয়েছেন।

কুড়িগ্রাম-২২ ব্যাটালিয়ন বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ জামাল হোসেন বলেন, ‘ওই স্থানটিতে ঐতিহ্যবাহী পুরাতন একটি মসজিদ রয়েছে। দীর্ঘদিন থেকে দুই দেশের মুসলমানরা একত্রিত হয়ে নামাজ আদায় করে আসছে। মসজিদটির ভবন নির্মাণে বিএসএফ আপত্তি জানিয়েছে। আমরা খুব দ্রুত এর প্রতিউত্তর পাঠাবো ঐতিহাসিক এই পুরনো মসজিদটি নির্মাণে যেন তারা বাধা না দেয়।’

সারাবাংলা/এমও

টপ নিউজ নির্মাণ কাজ বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) বিএসএফ বিএসএফে’র বাধা বিজিবি মসজিদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর