Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আন্তঃজেলা বাস চলাচলে মানতে হবে যেসব স্বাস্থ্যবিধি

সারাবাংলা ডেস্ক
২৪ মে ২০২১ ০০:২৭

করোনাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে দীর্ঘদিন বন্ধ থাকার পর শর্তসাপেক্ষে আন্তঃজেলা বাসসহ সব ধরনের গণপরিবহন চলাচলের অনুমতি দিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। আগামীকাল ২৪ মে (সোমবার) থেকে ৩০ মে পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যক্রর থাকবে। তবে আন্তঃজেলা বাস চলাচলে বেশকিছু স্বাস্থ্যবিধি মেনে চলার নির্দেশনা দেওয়া হয়েছে।

এক্ষেত্রে করোনাকালীন স্বাস্থ্যবিধিগুলোকে গণপরিবহন চলাচলের শর্ত হিসেবে উল্লেখ করা হয়েছে। রোববার (২৩ মে) বিআরটিএ’র সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

শর্তগুলো হলো— কোনোভাবেই সংশ্লিষ্ট মোটরযানের রেজিস্ট্রেশন সার্টিফিকেটে উল্লেখিত মোট আসন সংখ্যার অর্ধেকের (৫০ শতাংশ) বেশি যাত্রী বহন করা যাবে না, কোনোভাবেই সমন্বয়কৃত ভাড়ার (বিদ্যমান ভাড়ার ৬০ শতাংশ বৃদ্ধি) অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না, ট্রিপের শুরু ও শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত করতে হবে এবং পরিবহন সংশ্লিষ্ট মোটরযান চালক, অন্যান্য শ্রমিক কর্মচারী এবং যাত্রীদের মাস্ক পরিধান ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার নিশ্চিত করতে হবে।

একইসঙ্গে করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকারের অন্যান্য নির্দেশনাও যথাযথভাবে প্রতিপালন করতে হবে। এছাড়াও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে বলেও ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

এর আগে, করোনার দ্বিতীয় আঘাত প্রতিরোধে গত ১১ এপ্রিল সারাদেশের গণপরিবহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করে সরকার। তবে সম্প্রতি করোনার সংক্রমণ পরিস্থিতি কিছুটা উন্নতি হওয়ায় শর্তসাপেক্ষে পুনরায় গণপরিবহন চলাচলের এই অনুমতি দিল সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস গণপরিবহন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বাস চলাচলে অনুমতি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর