Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘করোনা মোকাবিলা প্রচলিত ধারার বাজেট বদলান দরকার’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩০ মে ২০২১ ২৩:২৯

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারি মোকাবিলা ও তা থেকে উত্তরণে প্রচলিত ধারার জাতীয় বাজেট বদলানো দরকার বলে মন্তব্য করেছে বিপ্লবী ওয়ার্কার্স পার্টি। তেলের মাথায় তেল দেবার গতানুগতিক বাজেট দিয়ে বর্তমান পরিস্থিতি সামাল দেয়া যাবে না বলেও উল্লেখ করা হয়।

রোববার (৩০ মে) বিপ্লবী ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সভায় দলটির নেতার আসন্ন জাতীয় বাজেট নিয়ে আলোচনাকালে এসব কথা বলেন। পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকের সভাপতিত্বে ভার্চুয়াল এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় এক প্রস্তাবে বলা হয়, করোনা মহামারি দেশের সামষ্টিক অর্থনীতি ও অধিকাংশ পরিবারগুলোকে মারাত্মকভাবে আঘাত করেছে। তা থেকে বেরিয়ে আসতে শিল্প, কৃষি ও গ্রামীণ খাতসমূহের পাশাপাশি দারিদ্র্যসীমার নীচে নামা দুই কোটি পরিবারকে কমপক্ষে আগামী ৬ মাস নগদ অর্থ ও খাদ্য সরবরাহকে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন। একইসঙ্গে স্বাস্থ্য চিকিৎসার পাশাপাশি জনগণের খাদ্য নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টিতে বাজেটে বিশেষ গুরুত্ব প্রদানের দাবি জানান হয়।

আসন্ন বাজেটে সরকার পরিচালনার ব্যয়, বিদেশ ভ্রমণ, বিলাস দ্রব্যের আমদানি হ্রাস, রাষ্ট্রীয় অপচয় বন্ধ করাসহ অনুৎপাদনশীল খাতে ব্যয় বরাদ্দ কমিয়ে আনার দাবি জানান হয় ওই প্রস্তাবে।

ওই সভায় বাজেট প্রণয়নের ও গ্রহণের আমলাতান্ত্রিক ধারা-পদ্ধতি পরিবর্তনের দাবি জানান হয়। প্রস্তাবে ঘাটতি বাজেটের ধারা থেকে বেরিয়ে আসারও আহ্বান জানান হয়। কারণ শেষ পর্যন্ত সাধারণ মানুষকেই এই ঘাটতি বাজেটের টাকা যোগাতে হয়।

সভায় সীমান্তবর্তী জেলাসমূহের করোনা সংক্রমণের উর্ধ্বগতিতে গভীর উদ্বেগ প্রকাশ করে এসব জেলাগুলোর সাধারণ মানুষের খাবার নিশ্চিত করে পরিকল্পিত লকডাউনের আহ্বান জানান হয় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির ওই প্রস্তাবে।

এ সভায় পার্টির কেন্দ্রীয় নেতা বহ্নিশিখা জামালী, আকবর খান, আনছার আলী দুলাল, সজীব সরকার রতন, রাশিদা বেগম, নির্মল বড়ুয়া মিলন, স্নিগ্ধা সুলতানা ইভা, অরবিন্দু বেপারী বিন্দু, জুঁই চাকমাসহ আরও অনেকেই বক্তব্য রাখেন।

সারাবাংলা/এএইচএইচ/এনএস

করোনা মোকাবিলা প্রচলিত ধারার বাজেট বদলান দরকার বিপ্লবী ওয়ার্কার্স পার্টি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর