Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভারতের সঙ্গে বাণিজ্য করলে কাশ্মিরের প্রতি বিশ্বাসঘাতকতা হবে’

আন্তর্জাতিক ডেস্ক
৩১ মে ২০২১ ০০:১৭

ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে বাণিজ্য সম্প্রসারণ করলে তা কাশ্মিরের জনগণের প্রতি বিশ্বাসঘাতকতার শামিল হবে বলে মনে করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। রোববার (৩০ মে) এক অনুষ্ঠানে প্রশ্নের জবাব দিতে গিয়ে এ কথা বলেন ইমরান খান। দ্য ডনের খবর।

ইউরোপীয়ান ইউনিয়নের উদাহরণ টেনে ইমরান খান বলেন, এরকম আঞ্চলিক জোট গড়লে সদস্য দেশগুলো লাভবান হয়ে থাকে, তা সত্ত্বেও এমন কোনো উদ্যোগে তার সরকারের আগ্রহ নেই। তিনি বলেন, ‘সন্দেহ নেই, ভারতের সম্পর্ক স্বাভাবিক করলে বাণিজ্য বাড়বে, কিন্তু তা করলে কাশ্মিরের জনগণের রক্ত বৃথা যাবে— তাই এটা সম্ভব নয়’।

ইমরান খান আরও বলেন, ‘আমি ক্ষমতায় আসার প্রথম দিন থেকেই ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার চেষ্টা করেছি। আমি চেয়েছিলাম কাশ্মির ইস্যুটি যেন আলোচনার মাধ্যমে সমাধান করা যায়। কিন্তু এখনকার অবস্থা বিবেচনা করে বলতে হচ্ছে, আমরা যদি ভারতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে ফেলি তাহলে কাশ্মিরের প্রবাহিত রক্তের প্রতি বিশ্বাসঘাতকতা করা হবে’।

এর আগে ২০১৯ সালে পুলওয়ামায় ৪০ জন জওয়ানের নিহতের ঘটনার পর থেকে দুই দেশের বাণিজ্য সম্পর্কে ফাটল ধরে। পরে কাশ্মিরের বিশেষ মর্যাদা রদ করে ভারতে ৩৭০ ধারা বতিলের পর পাকিস্তান বাণিজ্য সম্পর্ক স্থগিত করে। যতদিন ভারত তাদের সিদ্ধান্ত না পাল্টাবে ততদিন পাকিস্তান সম্পর্ক স্বাভাবিক করবে না বলে জানিয়েছিল ইমরান খান সরকার।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর