Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মুনাফাখোর সিন্ডিকেট’ ঠেকাতে চামড়া রফতানি চান জি এম কাদের

স্পেশাল করেসপন্ডেন্ট
১ জুন ২০২১ ১৬:৫৮

ঢাকা: পশুর চামড়া রফতানির অনুমতি না দিলে মুনাফাখোর চক্র ঈদুল আজহার সময় সিন্ডিকেট গড়ে তুলবে বলে আশঙ্কা করছেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের)। এই সিন্ডিকেট ঠেকাতেই পশুর চামড়া রফতানির অনুমতি দেওয়ার দাবি জানিয়েছেন তিনি।

জি এম কাদের বলেন, বিদেশে পশুর চামড়া রফতানির অনুমতি না দিলে এবারও মুনাফাখোর চক্র কোরবানির সময় সিন্ডিকেট তৈরি করবে। তাতে গেল দুই-তিন বছরের মতো পশুর চামড়ার সঠিক দাম পাবেন না বিক্রেতারা। এতে কোরবানির পশুর চামড়ায় যাদের হক রয়েছে, সেই এতিম ও দুঃস্থরা বঞ্চিত হবে। বন্ধ হয়ে যেতে পারে অসংখ্য এতিমখানা ও লিল্লাহ বোর্ডিং।

মঙ্গলবার (১ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে জাতীয় পার্টির চেয়ারম্যান চামড়া নিয়ে এ উদ্বেগ জানান। এরকম পরিস্থিতি দেখা দিলে সম্ভাবনাময় চামড়া শিল্প হুমকির মুখে পড়বে বলেও আশঙ্কার কথা জানান তিনি।

জি এম কাদের বলেন, গত কয়েক বছর ধরেই ঈদুল আজহার সময় অসাধু ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কম মূল্যে পশুর চামড়া কিনছে। সিন্ডিকেটের কারণে কোরবানির সময় পানির দামেই বিক্রি হয়েছে পশুর চামড়া। আবার সঠিক মূল্য না পেয়ে অনেকে ক্ষোভ আর হতাশায় চামড়া মাটি চাপা দিয়েছে। কেউ কেউ কেরোসিন দিয়ে আগুনও দিয়েছে পশুর চামড়ায়।

তিনি বলেন, বিক্রি করতে না পারায় অনেকের কোটি কোটি টাকা মূল্যের চামড়া পচে গেছে। বাজারে প্রতিযোগিতা না থাকায় একচেটিয়াভাবে সিন্ডিকেটের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে।

বিবৃতিতে জাতীয় পার্টির চেয়ারম্যান আরও বলেন, কোরবানির সময় চামড়া বিদেশে রফতানির অনুমতি দিতে হবে। এতে চামড়ার বাজারে প্রতিযোগিতা তৈরি হবে। বিক্রেতারা ভালো দাম পাবেন। কোরবানির পশুর চামড়ায় যাদের হক রয়েছে, সেই এতিম ও হতদরিদ্ররা আর্থিকভাবে উপকৃত হবে।

হতাশা আর ক্ষোভে খুচরা ব্যবসায়ীরা চামড়া মাটি চাপা দিয়েছে, আগুনে পুড়ে ফেলেছে বা পানিতে ফেলে দিয়েছে, এমন সংবাদ আমরা আর শুনতে চাই না— বলেন জাপা চেয়ারম্যান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

চামড়া রফতানি জাপা চেয়ারম্যান জি এম কাদের পশুর চামড়া


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর