Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইসরাইলের নয়া প্রেসিডেন্ট আইজ্যাক হার্জগ

আন্তর্জাতিক ডেস্ক
২ জুন ২০২১ ১৬:৩৫

ইসরাইলের ১১তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন দেশটির মধ্য-বামপন্থি রাজনীতিবিদ আইজ্যাক হার্জগ। জুলাই মাসে, সাত বছর ধরে প্রেসিডেন্টের দায়িত্বে থাকা রেউভেন রিভলিনের স্থলাভিষিক্ত হবেন তিনি। খবর দ্য ওয়াশিংটন পোস্ট।

মঙ্গলবার (১ জুন) ইসরাইলের পার্লামেন্টে এক গোপন ভোটের মাধ্যমে আইজ্যাক হার্জগকে প্রেসিডেন্ট নির্বাচিত করেন দেশটির সংসদ সদস্যরা।

এর আগে, তিনি ইসরাইলের লেবার পার্টির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৩ সালের নির্বাচনে তিনি প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর বিরুদ্ধে লড়ে ব্যর্থ হয়েছিলেন এবং বিরোধীদলের নেতার ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন।

এদিকে, ৬০ বছর বয়সী হার্জগের জন্ম ইসরাইলের এক বিখ্যাত জায়নবাদী পরিবারে। তার বাবা চাইম হার্জগ ইসরাইলের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার আগে, তিনি ছিলেন জাতিসংঘে ইসরাইলের দূত। তার চাচা আব্বা ইবান ছিলেন ইসরাইলের প্রথম পররাষ্ট্রমন্ত্রী। তিনি জাতিসংঘ এবং যুক্তরাষ্ট্রে ইসরাইলের দূত হিসেবেও দায়িত্ব পালন করেছেন। আইজ্যাক হার্জগের দাদা ছিলেন ইসরাইলে ইহুদিদের প্রধান ধর্মগুরু।

অন্যদিকে, প্রেসিডেন্ট পদে আইজ্যাক হার্জগের অন্যতম প্রতিদ্বন্দ্বী ছিলেন মিরিয়াম পেরেটজ। ওই নারী পেশায় একজন শিক্ষক এবং ইসরাইলের জাতীয়তাবাদী রাজনৈতিক দলের সদস্য।

সারাবাংলা/একেএম

আইজ্যাক হার্জগ ইসরাইলের প্রেসিডেন্ট টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর