Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

করোনায় ৩০ মৃত্যু, নমুনা পরীক্ষা ও সংক্রমণ কমেছে

সারাবাংলা ডেস্ক
৩ জুন ২০২১ ১৬:১৬

ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩০ জন মারা গেছেন। আগের দিন এই সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৩৪ জন। সে হিসাবে আগের দিনের তুলনায় মৃত্যু কমেছে।

এছাড়া একই সময়ে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার সঙ্গে সঙ্গে কমেছে সংক্রমণও। আগের দিন ২০ হাজার ২৫৯টি নমুনা পরীক্ষা হলেও গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা হয়েছে ১৬ হাজার ৯৭২টি। আগের দিন এক হাজার ৯৮৮ জনের শরীরে করোনা শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ১ হাজার ৬৮৭টি।

বৃহস্পতিবার (৩ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তি বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশের সরকারি-বেসরকারি মিলিয়ে ৫০৯টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে।

এ সময়ে নমুনা সংগ্রহ হয়েছে ১৬ হাজার ৭২৩টি। সংগৃহীত নমুনার মধ্যে নমুনা পরীক্ষার সংখ্যা ১৬ হাজার ৯৭২টি। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষা নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা হলো ৬০ লাখ ২ হাজার ৯৯৪টি।

গত ২৪ ঘণ্টায় পরীক্ষা করা নমুনার মধ্যে এক হাজার ৬৮৭টি নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণসহ এ নিয়ে দেশে ৮ লাখ পাঁচ হাজার ৯৮০ জন করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হলেন।

গত ২৪ ঘণ্টার হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৯ দশমিক ৯৪ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪৩ শতাংশ।

এ ছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৯৭০ জন। এ নিয়ে দেশে এ পর্যন্ত এই ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হলেন মোট ৭ লাখ ৪৬ হাজার ৩৫ জন। শনাক্ত বিবেচনায় মোট সুস্থতার হার ৯২ দশমিক ৫৬ শতাংশ।

দেশে শেষ ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩০ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ২৪ জন, বেসরকারি হাসপাতালে ৪ জন। বাসায় মারা গেছেন দুই জন। এখন পর্যন্ত করোনা সংক্রমণ নিয়ে দেশে মোট ১২ হাজার ৭২৪ জনের মৃত্যু হলো। মোট মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মৃত এই ৩০ জনের মধ্যে ২১ জন পুরুষ, ৯ জন নারী। এদের মধ্যে ১৮ জন ষাটোর্ধ্ব, ৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, দুই জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, চার জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে।

মৃত ৩০ জনের মধ্যে ৬ জন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের , রাজশাহী বিভাগে রয়েছে ৮ জন, খুলনা বিভাগে তিন জন, রংপুর বিভাগে ৪ জন, সিলেট বিভাগে দুই জন এবং বরিশাল বিভাগে একজন রয়েছেন।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস করোনায় মৃত্যু কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর