Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সামাজিক নিরাপত্তায় ১২ হাজার ৪০ কোটি টাকা বরাদ্দ বাড়ানোর প্রস্তাব

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ১৬:৫১

ঢাকা: মহামারি করোনাভাইরাসের কারণে এবার সামাজিক নিরাপত্তা বলয়ের আওতা বাড়ছে। ২০২১- ২২ অর্থবছরের বাজেটে এখাতে ১ লাখ ৭ হাজার ৬১৪ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। যা বাজেটের ১৭ দশমিক ৮৩ শতাংশ এবং জিডিপির ৩ দশমিক ১১ শতাংশ। গত অর্থবছরে এ খাতে বরাদ্দ ছিল ৯৫ হাজার ৫৭৪ কোটি টাকা। এ ছাড়া বয়স্ক, বিধবা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী ভাতা বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

দেশের দারিদ্র্যপ্রবণ ১১২ উপজেলায় বিদ্যমান নীতিমালা অনুযায়ী দরিদ্র প্রবীণ ব্যক্তিকে শতভাগ বয়স্ক ভাতা কার্যক্রমে নিয়ে আসতে ভাতা প্রাপ্য অতি উচ্চ ও উচ্চ দরিদ্রভুক্ত গ্রুপে নতুন করে ১৫০ উপজেলা সম্প্রসারণ করা হচ্ছে। এতে করে বয়স্ক ভাতাভোগীর সংখ্যা বেড়ে আরও ৮ লাখ যোগ হবে। সে জন্য এ খাতে ৪৮১ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দ দেওয়া হবে। ‘বিধবা, স্বামী নিগৃহীতা নারীদের জন্য ভাতা কার্যক্রম’ এর আওতা বাড়ানো হচ্ছে। এতে করে ৪ লাখ ২৫ হাজার জন নতুন উপকারভোগী যোগ হবে। এ খাতে ২৫৫ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। আর সারাদেশে ২ লাখ ৮ হাজার জন প্রতিবন্ধীকে নতুন করে ভাতার আওতায় আনার প্রস্তাব করা হয়েছে। এজন্য বাজেটে ২০০ কোটি টাকা অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সরকারের বয়স্ক, বিধবা ভাতপ্রাপ্তদের সংখ্যা বর্তমানে ৮৮ লাখ। জানা গেছে, গত পাঁচ বছরে বয়স্ক এবং বিধবা ও স্বামী পরিত্যক্ত নারীদের ভাতা বাড়ানো হয়নি। এই দুই কর্মসূচিতে সরকার জনপ্রতি ৫০০ টাকা করে মাসিক ভাতা দিচ্ছে। এবার বাজেটে বরাদ্দ বাড়লেও ভাতার সংখ্যা বাড়ছে না। আর প্রতিবন্ধীদের ভাতা গত দুই অর্থ বছরের মতো সাড়ে ৭শ টাকাই থাকছে।

এবারের বাজেটে বীর মুক্তিযোদ্ধাদের ভাতা বাড়ানো হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ২০ হাজার করার যে ঘোষণা দিয়েছেন, সে অনুযায়ী মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ২০ হাজার টাকা করা হচ্ছে। এর জন্য ১ হাজার ৯২০ কোটি অতিরিক্ত বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

বর্তমানে সামাজিক নিরাপত্তার ১২৩টি কর্মসূচি চলমান। সরকারের ত্রিশটি মন্ত্রণালয় ও বিভাগ এ সব কর্মসূচি বাস্তবায়ন করছে। এবার শিক্ষার্থীদের উপবৃত্তি, ভিজিডি এবং তৃতীয় লিঙ্গ ও বেদে অনগ্রসর জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি থাকছে আগের মতোই। ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস ও অন্যান্য রোগীর আর্থিক সহায়তা কর্মসূচিতেও বরাদ্দ আগের মতো থাকছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল বলেন, ‘কোভিড-১৯ বৈশ্বিক মহামারির প্রার্দুভাবের কারণে জীবন রক্ষার্থে আমাদের দেশের সকল জনগনকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হচ্ছে। এর ফলে নিম্ন আয়ের শ্রমজীবী এবং অপ্রাতিষ্ঠানিক কাজে নিয়োজিত অনেক মানুষ কর্মহীন হয়ে পড়েছে। করোনাভাইরাসজনিত কারণে কর্মহীনতা ও আয়ের সুযোগ হ্রাসের কবল থেকে দেশের অতিদরিদ্র জনগোষ্ঠীকে সুরক্ষা দিতে সামাজিক সুরক্ষা বলয়ের আওতা বাড়ানোর উদ্যোগ গ্রহণ করা হয়েছে।’

সারাবাংলা/জেআর/একে

২০২১-২২ অর্থবছরের বাজেট বাজেট ২০২১-২২ সামাজিক নিরাপত্তা


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর