Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘কথার চাতুরিতে মূল সমস্যাকে আড়াল করা হয়েছে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৩ জুন ২০২১ ১০:২০

ঢাকা: বাম গণতান্ত্রিক জোট মনে করছে, আকারে বিশাল এবং অনেক কথার চাতুরিতে বাজেটে জনগণের মূল সমস্যাকে আড়াল করা হয়েছে। তারা প্রস্তাবিত বাজেটকে প্রত্যাখ্যান করে ১৭ কোটি মানুষের স্বাস্থ্য-শিক্ষা-কৃষি-সামাজিক নিরাপত্তা-কর্মসংস্থানসহ জনস্বার্থকে প্রাধান্য দিয়ে এবং সকল মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার রোডম্যাপ বাজেটের অন্তর্ভুক্ত করার আহ্বান জানান।

সংগঠনটির কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সমন্বয়ক এবং বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশীদ ফিরোজ সই করা ওই বিবৃতিতে বলা হয়, করোনাকালে প্রস্তাবিত দ্বিতীয় বাজেটে মহামারি মোকাবিলার কোনো সুস্পষ্ট দিক নির্দেশনা বা, বরাদ্দ নেই।

বৃহস্পতিবার (৩ জুন) বাজেট উত্থাপনের পর বাম গণতান্ত্রিক জোট তাদের প্রতিক্রিয়া সংবাদ মাধ্যমে পাঠায়।

বিবৃতিতে বলা হয়, বাজেটে ধনীদের কর্পোরেট কর কমানো, কালো টাকা ও অপ্রদর্শিত টাকাকে সাদা করার সুযোগ দেওয়া হয়েছে; আমলা এবং ধনীদের খুশি করার দিকেই সরকার মনযোগ বেশি দিয়েছে।

অপরদিকে, ভ্যাট-ট্যাক্সসহ পরোক্ষ করের বোঝা বাড়িয়ে সাধারণ মানুষের ভোগান্তি আরও বাড়ানো হচ্ছে। খাদ্য নিরাপত্তার ক্ষেত্র কৃষি খাত, ১৭ কোটি মানুষের স্বাস্থ্য ব্যবস্থা বরাবরের ন্যায় উপেক্ষিত থেকেছে। করোনায় কর্মহীন হয়ে পড়া আড়াই কোটি নতুনসহ ৪২% দারিদ্র্যসীমার নিচে চলে যাওয়া মানুষসহ অসংগঠিত খাতে সাড়ে পাঁচ কোটি শ্রমজীবীর জন্য কোনো সুরক্ষা ব্যবস্থার কথা বাজেটে নেই। গ্রাম-শহরের শ্রমজীবী-মধ্যবিত্ত জনগণের জন্য রেশনসহ খাদ্য নিরাপত্তার জন্য বরাদ্দও প্রস্তাবিত বাজেটে নেই বলে অভিযোগ করেছে বাম গণতান্ত্রিক জোট।

সারাবাংলা/এএইচএইচ/একেএম

বাজেট ২০২১-২২ বাম গণতান্ত্রিক জোট


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর