Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সুন্দরবনের বাস্তুতন্ত্র হুমকির মুখে’

লোকাল করেসপন্ডেন্ট
৫ জুন ২০২১ ১৪:৩৫

মোংলা: বিশ্ব পরিবেশ দিবস পালন উপলক্ষে বাগেরহাটের মোংলায় র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। শনিবার (৫ জুন) সকালে মোংলার সুন্দরবন উপকূলের তেলিখালির পশুর নদীর পাড়ে এক মানববন্ধনের আয়োজন করা হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), ওয়াটারকিপার্স বাংলাদেশ এবং পশুর রিভার ওয়াটাকিপার আয়োজিত মানববন্ধনে সভাপতিত্ব করেন বাপার মোংলার আহ্বায়ক মো. নূর আলম শেখ। এর আগে কৃষিজমি, সুন্দরবন ও উপকূলের প্রাণ-প্রকৃতি ও নদ-নদী রক্ষা বিষয়ক দাবি লিখিত ব্যানার-ফেস্টুন নিয়ে র‌্যালি অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

মানববন্ধনে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাপা নেতা গীতিকার মোল্লা আল মামুন, গীতা হালদার, চিলা কৃষিজমি রক্ষা আন্দোলনের নেতা মো. আলম গাজী, বিজন কুমার বৈদ্য, জাকির মোসাল্লী, হেম রায়, আলাউদ্দিন শেখ, গৌর রায়, ইশারাত ফকির, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার শেখ রাসেল প্রমুখ। বক্তারা বলেন, মুনাফালোভী ব্যবসা-বাণিজ্য ও অপরিকল্পিত শিল্পায়নের কারণে সুন্দরবনের প্রাণ পশুর নদী দখল এবং দূষণ হচ্ছে। এর ফলে সুন্দরবনের বাস্তুতন্ত্র হুমকিতে আছে।

বক্তারা সুন্দরবন সংলগ্ন এলাকায় বনবিনাশী সকল উন্নয়ন প্রকল্প বাতিল করার আহ্বান। সুন্দরবন সংলগ্ন চিলা ইউনিয়নের সাত গ্রামে ৭০০ একর কৃষিজমিতে ড্রেজিংয়ের বালু ফেলে কৃষকদের জীবন-জীবিকা নিয়ে ছিনিমিনি খেলার যে সিদ্ধান্ত মোংলা বন্দর কর্তৃপক্ষ নিয়েছে তা থেকে সরে আসার আহ্বান জানানো হয়।

সারাবাংলা/এএম

বিশ্ব পরিবেশ দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর