Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৯ মে’র পর একদিনে সর্বোচ্চ মৃত্যু, ৩৮ দিন পর সংক্রমণের হার ১১%

সারাবাংলা ডেস্ক
৫ জুন ২০২১ ১৬:১৫

ফাইল ছবি

সারাদেশে করোনাভাইরাস সংক্রমণ নিয়ে গত ২৪ ঘণ্টায় ৪৩ জন মারা গেছেন। গত ৯ মে’র পর গত ২৬ দিনে এই ভাইরাসের সংক্রমণ নিয়ে একদিনে এত বেশি মানুষ মারা যায়নি।

এদিকে, আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা ও সংক্রমণ কমেছে সারাদেশে। তবে এদিন সংক্রমণের হার ছিল ১১ শতাংশের বেশি। গত ৩৮ দিনের মধ্যে এই প্রথম সংক্রমণের হার ১১ শতাংশ ছাড়িয়েছে।

শনিবার (৫ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এই তথ্য তুলে ধরা হয়েছে।

কমেছে নমুনা পরীক্ষা-সংক্রমণ, বেড়েছে সংক্রমণের হার

বিজ্ঞপ্তির তথ্য বলছে, দেশে গত ২৪ ঘণ্টায় আগের দিনের মতোই ৫০৯টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। তবে আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষা কমেছে। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ১৮ হাজার ১৫১টি। সেখানে এদিন ১২ হাজার ৭৬৬টি নমুনা সংগ্রহ করে আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয় ১৩ হাজার ১১৫টি। এ নিয়ে দেশে মোট ৬০ লাখ ৩৪ হাজার ২৬০টি নমুনা পরীক্ষা করা হলো।

নমুনা পরীক্ষার মতো গত ২৪ ঘণ্টায় শনাক্তের পরিমাণও কমেছে। আগের দিন ১ হাজার ৮৮৭ জন করোনাক্রান্ত রোগী শনাক্ত হলেও গত ২৪ ঘণ্টায় এ সংখ্যা ছিল ১ হাজার ৪৪৭ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা দাঁড়াল ৮ লাখ ৯ হাজার ৩১৪ জনে।

নমুনা পরীক্ষা ও সংক্রমণ কমলেও বেড়েছে সংক্রমণের হার। আগের দিন এই হার ছিল ১০ দশমিক ৪ শতাংশ। সেখানে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়ে হয়েছে ১১ দশমিক ০৩ শতাংশ। গত ৩৮ দিনের মধ্যে এটিই সর্বোচ্চ সংক্রমণের হার। এর আগে গত ২৭ এপ্রিল নমুনা পরী্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১২ দশমিক ৫ শতাংশ। আর এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৩ দশমিক ৪১ শতাংশ।

বিজ্ঞাপন

কমেছে সুস্থতা, বেড়েছে মৃত্যু

করোনাভাইরাসের সংক্রমণ থেকে আগের দিন ১ হাজার ৭২৩ জন সুস্থ হয়ে উঠেছিলেন।  সেখানে গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ থেকে সুস্থ হয়েছেন ১ হাজার ৬৬৭ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমিত ব্যক্তিদের মধ্যে ৭ লাখ ৪৯ হাজার ৪২৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমিত ব্যক্তিদের সুস্থতার হার ৯২ দশমিক ৬০ শতাংশ।

এদিকে, আগের দিন করোনা সংক্রমণ নিয়ে ৩৪ জন মারা গেলেও গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত ৪৩ জন মারা গেছেন। গত ৯ মে একদিনে করোনায় মারা গিয়েছিলেন ৫৬ জন। এরপর আর একদিনে এত বেশি মানুষ মারা যাননি এই ভাইরাসের সংক্রমণ নিয়ে। এ নিয়ে দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীর সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৮০১ জনে। করোনায় আক্রান্তদের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ৫৮ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে একজন মারা গেছেন বাসায়। বাকি ৪২ জনই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এই ৪৩ জনের মধ্যে ৩০ জন পুরুষ, ১৩ জন নারী।

গত ২৪ ঘণ্টায় যে ৪৩ জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন, তাদের মধ্যে ১০ বছরের কম বয়সী একটি শিশু রয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ১০ বছরের কম বয়সী ৫০টি শিশু মারা গেল করোনা সংক্রমণ নিয়ে। এছাড়া গত ২৪ ঘণ্টায় ২১ থেকে ৩০ বছর বয়সী একজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী দুই জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী পাঁচ জন এবং ৫১ থেকে ৬০ বছর বয়সী ১৩ জন মারা গেছেন। আর সবচেয়ে বেশি ২১ জন মারা গেছেন ৬০ বছরের বেশি বয়সী।

গত ২৪ ঘণ্টায় ঢাকা ও রাজশাহী বিভাগে করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন ১২ জন করে। এছাড়া চট্টগ্রাম বিভাগে আট জন, খুলনা বিভাগে পাঁচ জন, রংপুর বিভাগে তিন জন, ময়মনসিংহ বিভাগে দুই জন এবং সিলেট বিভাগে মারা গেছেন একজন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর