Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘রাশিয়া থেকে ৫০ লাখ ভ্যাকসিন আমদানির চুক্তি শেষ পর্যায়ে’

স্পেশাল করেসপন্ডেন্ট
৬ জুন ২০২১ ১৯:২৯

ঢাকা: দেশে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে রাশিয়া থেকে দ্রুত ৫০ লাখ স্পুটনিক ভি ভ্যাকসিন আমদানি করা হবে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এই বিষয়ে দুই দেশের মধ্যে চুক্তির প্রক্রিয়া প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলেও উল্লেখ করেন তিনি।

রোবরার (৬ জুন) রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার আই ইগ্নটভ সঙ্গে বিদায়ী সাক্ষাৎ শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন সাংবাদিকদের এসব কথা বলেন।

বিজ্ঞাপন

এ বিষয়ে আবদুল মোমেন বলেন, রাশিয়া থেকে দ্রুতই ৫ মিলিয়ন (৫০ লাখ) করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি আমদানি করতে আগ্রহী বাংলাদেশ। এ বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে।

এ সময় রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার আই ইগ্নটভ বলেন, দুই দেশের মধ্যে ভ্যাকসিন সহযোগিতা নিয়ে আলাপ চলছে। এই বিষয়ে চুক্তির প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। দ্রুতই আনুষ্ঠানিক প্রক্রিয়া শেষে রাশিয়া থেকে ভ্যাকসিন সহযোগিতা পাবে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, অনুমোদন পেলে বাংলাদেশের কয়েকটি কোম্পানি রাশিয়ার সঙ্গে যৌথভাবে ভ্যাকসিন উৎপাদন করতে পারবে। তিনি রাশিয়া থেকে দ্রুত করোনার ভ্যাকসিন আমদানির ক্ষেত্রে বিদায়ী রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। একইসঙ্গে দেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ কাজের গতি এবং মান নিয়ে সন্তোষ প্রকাশ করেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি কর্মরত রাশিয়ান বিশেষজ্ঞ এবং শ্রমিকদের কাজের ভূয়সী প্রশংসা করেন।

আবদুল মোমেন বলেন, রাশিয়া বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। তিনি ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় রাশিয়ার সহযোগিতার কথা কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন। একইসঙ্গে মুক্তিযুদ্ধে সহযোগিতার জন্য রাশিয়ার সরকার এবং জনগণকে ধন্যবাদ জানান তিনি।

বিজ্ঞাপন

এ সময় বাংলাদেশে দায়িত্ব পালনকালে সহযোগিতার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান রাশিয়ার রাষ্ট্রদূত। পররাষ্ট্রমন্ত্রীও রাশিয়ার কাছ থেকে পাওয়া সহযোগিতার জন্য বিদায়ী রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

বিদায়ী রাষ্ট্রদূত আলেক্সান্ডার আই ইগ্নটভ বাংলাদেশে তার কার্যকাল মেয়াদ শেষ করে আগামী ৮ জুন নিজ দেশ রাশিয়ার উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন বলে জানা গেছে।

সারাবাংলা/জেআইএল/এনএস

৫০ মিলিয়ন ভ্যাসকিন আমদানি টপ নিউজ পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন রাশিয়ার ভ্যাকসিন স্পুটনিক ভি

বিজ্ঞাপন
সর্বশেষ

সিনিয়র সাংবাদিক বদিউল আলম আর নেই
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩১

সম্পর্কিত খবর