Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নওগাঁয় বেড়েছে চালের দাম

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
৭ জুন ২০২১ ১৭:৪০

নওগাঁ: ধানের ভর মৌসুমেও নওগাঁয় বেড়েছে চালের দাম। গত ৭ দিনের ব্যবধানে চালের কেজিতে তিন থেকে চার টাকা বৃদ্ধি পেয়েছে। নওগাঁ ধান-চালের উদ্বৃত্ত একটি জেলা। স্থানীয় চাহিদা মিটিয়ে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় তা সরবরাহ করা হয়। তাই পাইকারি বাজারে চালের দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে।

এদিকে চালে দাম বৃদ্ধি পাওয়ায় বিপাকে পড়েছেন নিম্ন আয়ের মানুষরা। তবে ধানের দাম বেড়ে যাওয়ায় চালের দাম বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

সোমবার (৭ জুন) জেলার মহাদেবপুর উপজেলার চকগৌরি, স্বরস্বতীপুর ও মহিষবাথায় হাট সূত্রে জানা যায়, বর্তমানে হাইব্রিড ধান ৯০০ থেকে ৯২০ টাকা, জিরাশাইল এক হাজার থেকে এক হাজার ৭০ টাকা, কাটারি এক হাজার ১০০ থেকে এক হাজার ১২০ টাকা, মোয়াজ্জেম ৯৪০ থেকে ৯৬০ টাকা মণ বিক্রি হচ্ছে। গত ৭ থেকে ১০ দিনের ব্যবধানে প্রকারভেদে প্রতিমণ ধানের দাম ৭০ থেকে ১৫০ টাকা বৃদ্ধি পেয়েছে।

নওগাঁর বর্ষাইল ইউনিয়নের কৃষক আলতাফ হোসেন বলেন, আজ (সোমবার) থেকে ১০ দিন আগে জিরাশাইল এক হাজার ২০ টাকা মণ দরে বিক্রি করেছি। আজ বাজারে তা মণে প্রায় ১১০ টাকা দাম বৃদ্ধি পেয়েছে।

নওগাঁ পৌর খুচরা বাজারের অখিল খাদ্য ভাণ্ডারের মালিক অখিল চন্দ্র বলেন, গত ১০ দিনের ব্যবধানে প্রকারভেদে প্রতিকেজি চালের দাম চার থেকে পাঁচ টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমানে জিরাশাইল প্রতিকেজি ৫০ থেকে ৫২ টাকা, কাটারি ৫৫ টাকা ও খাটোদশ ৪৬ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ৫০ কেজি ওজনের প্রতি বস্তার দাম বেড়েছে ১০০ থেকে ১৫০ টাকা। আমরা খুচরা ব্যবসায়ীরা প্রতিদিন কিনে প্রতিদিন বিক্রি করি।

তিনি আরও বলেন, ধানের জেলা হয়েও ভর মৌসুমের চালের দাম বেড়েছে। বিগত বছরগুলোতে কখনোই এমন হয়নি। ব্যবসায়ীরা বেশি দামে ধান ক্রয় করায় চাল উৎপাদনেও খরচ বেশি পড়ছে। এ কারণে বাজারে চালের দাম বেড়েছে।

নওগাঁ চাউলকল মালিক সমিতির সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন চকদার বলেন, বাজারে চালের দাম বাড়ার একমাত্র কারণ হচ্ছে ধানের দাম বৃদ্ধি। বিগত বছরে কৃষকরা ধান উঠানোর আগেই কাটা-মাড়াই করে হাটে তা বিক্রি করত। কিন্তু এ বছর সামান্য পরিমাণ ধান হাটে বিক্রি করে বাকিটা ঘরে মজুদ করেছে। তাই হাট-বাজারে ধানের আমদানি কম হওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে। চাহিদার তুলনায় বাজারে ধানের আমদানি কম হওয়ার কারণেই ব্যবসায়ীরা বেশি দামে ধান কিনতে বাধ্য হচ্ছে। এতে চালের দামও বেড়ে গেছে। এ বছর ধানের ফলন ভাল হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

এ বছর নওগাঁয় এক লাখ ৮৭ হাজার ৭৬০ হেক্টর জমিতে ইরি ও বোরো ধানের আবাদ করা হয়েছে বলে জানিয়েছে জেলার কৃষি বিভাগ।

এ বিষয়ে নওগাঁ জেলা প্রশাসক হারুন অর রশিদ বলেন, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে জেলায় জারি করা লকডাউনের কারণে বাজারে কিছুটা চালের দাম বৃদ্ধি পেয়ছে। তবে প্রশাসনের পক্ষ থেকে ইতোমধ্যে চাল ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হয়েছে। একইসঙ্গে নিয়মিত বাজার মনিটরিং করা হচ্ছে।

সারাবাংলা/এনএস

চালের দাম বৃদ্ধি নওগাঁ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর