Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রোহিঙ্গা-করোনা ইস্যুতে একসঙ্গে কাজ করবে ঢাকা-টোকিও

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ১৫:০৫

ঢাকা: মিয়ানমারের সৃষ্টি করা রোহিঙ্গা সংকট সমাধানে এবং চলমান বৈশ্বিক দুর্যোগ করোনা (কোভিড-১৯) মোকাবিলায় বাংলাদেশ ও জাপান একসঙ্গে কাজ করবে। বুধবার (৯ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এর আগে পররাষ্ট্র প্রতিন্ত্রী মো. শাহরিয়ার আলমের সঙ্গে মন্ত্রণালয়ে এসে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্র প্রতিন্ত্রীর সঙ্গে জাপানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ হয়। এ সময় দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের সকল বিষয়ে আলাপ হয়। আগামী বছর দুই দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উৎসব আড়ম্বরপূর্ণ পরিবেশে হবে বলে দুইজন একমত পোষণ করেন।

করোনা মোকাবিলায় বাংলাদেশ কি কি পদক্ষেপ নিয়েছে তার বিস্তারিত জাপানের দূতকে জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। করোনা মোকাবিলায় জাপানের সহায়তার জন্য ইতো নাওকি’কে ধন্যবাদ দিয়ে শাহরিয়ার আলম বলেন, করোনা মোকাবিলায় টোকিওর কাছে আরও সহযোগিতা আশা করে ঢাকা।

রোহিঙ্গা সংকট সমাধানে জাপানের সহায়তা চেয়ে প্রতিমন্ত্রী বলেন, মিয়ানমার কর্তৃক সৃষ্ট রোহিঙ্গা সংকটের জন্য এই অঞ্চলের নিরাপত্তা হুমকির মুখে। জাপান এই ইস্যুতে সক্রিয় ভূমিকা রাখলে রোহিঙ্গা সংকটের সমাধান সহজ হয়।

এ সময় করোনা দুর্যোগের মধ্যেও বাংলাদেশ অর্থনৈতিক উন্নয়ন ধরে রাখায় শেখ হাসিনা সরকারের প্রশংসা করেন জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

সারাবাংলা/জেআইএল/এনএস

জাপান টপ নিউজ পররাষ্ট্র প্রতিন্ত্রী মো. শাহরিয়ার আলম বাংলাদেশ রাষ্ট্রদূত ইতো নাওকি রোহিঙ্গা-করোনা ইস্যু

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর