Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বসবাসযোগ্য শহরের তালিকায় ১৩৭তম ঢাকা

সারাবাংলা ডেস্ক
৯ জুন ২০২১ ১৮:২৩

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) সদ্য প্রকাশিত বিশ্বের বসবাসযোগ্য শহরের নতুন র‍্যাংকিংয়ের তলানিতে অবস্থান ঢাকার। ১৪০টি শহরের তালিকায় ১৩৭তম অবস্থানে রয়েছে ঢাকা। তবে এর আগেরবার ঢাকার অবস্থান ছিল ১৩৮ তম। ফলে নতুন র‍্যাংকিংয়ে একধাপ উন্নতি হলো বাংলাদেশের রাজধানী শহরের।

বুধবার (৯ জুন) ইআইইউ-এর এ র‍্যাংকিং প্রকাশিত হয়। এতে দেখা যায় তালিকার শীর্ষ অবস্থান অর্থাৎ বিশ্বের সবচেয়ে বসবাসযোগ্য শহর নিউজিল্যান্ডের অকল্যান্ড। আর সবার নিচে অর্থাৎ বসবাসের সবচেয়ে অযোগ্য শহর যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার রাজধানী দামেস্কাস।

বিজ্ঞাপন

এ তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে জাপানের শহর ওসাকা, আর তৃতীয় বসবাসযোগ্য শহর অস্ট্রেলিয়ার অ্যাডিলেড। এছাড়া চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে নিউজিল্যান্ডের ওয়েলিংটন ও জাপানের টোকিও শহর।

ইআইইউ’র র‍্যাংকিংয়ে নীচের দিকে সবচেয়ে তলানিতে সিরিয়ার রাজধানী দামেস্কাস। এর পরেই ১৪৯তম নাইজেরিয়ার শহর লাগোস। ১৩৮তম অবস্থানে পাপুয়া নিউগিনির পোর্ট মোরেসেবি। ১৩৭তম অবস্থানে বাংলাদেশের রাজধানী ঢাকা। ১৩৬তম অবস্থান আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্স। ১৩৫তম অবস্থানে রয়েছে আরেক যুদ্ধবিধ্বস্ত দেশ লিবিয়ার রাজধানী ত্রিপোলি। ১৩৪তম অবস্থানে রয়েছে পাকিস্তানের বন্দরনগরী করাচি।

এ তালিকা প্রস্তুতে পাঁচটি সূচক বিবেচনা করা হয়। এগুলো হলো— শহরের স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা ও অবকাঠামো। এসব সূচকের মোট নম্বর ১০০। এর মধ্যে ঢাকা পেয়েছে ৩৩ দশমিক ৫। স্বাস্থ্যসেবা সূচকে ঢাকা সর্বনিম্ন ১৬ দশমিক ৭ নম্বর অর্জন করে। তবে শহরের স্থিতিশীলতার দিক থেকে সর্বোচ্চ ৫৫ নম্বর পায় ঢাকা।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

দু’দিনে ভারতে ৯৯ টন ইলিশ রফতানি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৪

সম্পর্কিত খবর