Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নওগাঁর টগর চেয়ারম্যান হত্যা: ২৭ বছর পর ১৬ আসামি খালাস

স্টাফ করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ২৩:৩৩

ঢাকা: নওগাঁর বদলগাছী উপজেলায় কেশাইল গ্রামে ১৯৯৪ সালে হাশেম রেজা ওরফে টগর চেয়াম্যান হত্যাকাণ্ডের মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত ১৬ আসামিকে খালাস দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে এই মামলার মূল আসামি মারা যাওয়ায় তাকেও বাদ দিয়েছেন আপিল বিভাগ।

বুধবার (৯ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ছয় বিচারপতির ভার্চুয়াল আপিল বেঞ্চ এ রায় দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। আর আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী আব্দুর রেজ্জাক খান ও আইনজীবী সারোয়ার আহমেদ।

মামলার বিবরণে জানা যায়, বদলগাছীর কেশাইলের শ্যামহার দিঘীতে পোনা ছাড়া ও পাড়ে কলা গাছ লাগানো নিয়ে ১৯৯৪ সালের ৩ জুন হাশেম রেজা ওরফে টগর চেয়ারম্যানকে গুলি করে করে হত্যা করা হয়।

ঘটনার দিন রাতে টগর চেয়ারম্যানের ভাই আবুল হসনাত চৌধুরী বদলগাছী থানায় মামলা করেন। বিচার শেষে ২০০৫ সালের ১০ জুলাই মূল আসামি ডা. নুরুল ইসলামকে মৃত্যুদণ্ড এবং ১৮ আসামিকে যাবজ্জীবন দণ্ড দেন। একজন বাদে নুরুল ইসলামসহ বাকি আসামিরা আপিল করেন। ওই আপিল শুনানি শেষে ২০১১ সালের ২১ নভেম্বর হাইকোর্ট নুরুলের মৃত্যুদণ্ডের পরিবর্তে যাবজ্জীবন দেন। বহাল রাখেন বাকি ১৭ জনের যাবজ্জীবন দণ্ডও।

আইনজীবী সারোয়ার আহমেদ জানান, এরপর আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১৩ সালের ১৮ মার্চ রাষ্ট্রপতির ক্ষমা পান ডা. নুরুল ইসলাম। ক্ষমা নিয়ে তিনি বেরিয়ে যান। চলতি বছরের ১৪ মার্চ তিনি মৃত্যুবরণ করেছেন। এর মধ্যে সবুজ নামের একজন আসামি বাদে বাকি ১৬ আসামি আপিল বিভাগে আপিল করেন। যা বুধবার মঞ্জুর করেছেন আপিল বিভাগ। ফলে ১৬ আসামি আজ খালাস পেয়েছেন।

সারাবাংলা/কেআইএফ/একে

টগর চেয়ার‌ম্যান নওগাঁ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর