Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাসেক মহাসড়ক ৪ লেন করতে ১৩৪৪ কোটি টাকার ২ পূর্ত কাজের অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট
৯ জুন ২০২১ ১৯:৪৭

হাটিকুমরুল ইন্টারচেঞ্জ

ঢাকা: সাউথ এশিয়ান সাব-রিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) সড়ক সংযোগ প্রকল্পের আওতায় ‘এলেঙ্গা-হাটিকুমরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের দুইটি পূর্ত কাজের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।  প্রকল্পের ডব্লিউপি-১৩ ও ৫ প্যাকেজের আওতায় পূর্ত ও রক্ষণাবেক্ষণের এই কাজের মোট ব্যয় ধরা হয়েছে এক হাজার ৩৪৪ কোটি ৩৯ লাখ ৩০ হাজার ৭৫৭ টাকা।

বুধবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে ক্রয়প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়।

বিজ্ঞাপন

বৈঠকে শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি এবং ক্রয় সংক্রান্ত-কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ছয়টি, স্থানীয় সরকার বিভাগের দুইটি, জননিরাপত্তা বিভাগের একটি, পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল।

মন্ত্রী বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ২ হাজার ৫৭৯ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৬৩০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ৮৯০ কোটি ৬২ লাখ ৩১ হাজার ৫৮ টাকা এবং এডিবি, এএফডি ও ইআাইবি ঋণ ১ হাজার ৬৮৮ কোটি ৬৮ লাখ ৪৮ হাজার ৫৭২ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো.শামসুল আরেফিন বলেন, বৈঠকে আজ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ছয়টি প্রস্তাব ছিল। সবগুলো প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্পে’র একটি প্যাকেচে হাটিকুমরুল ইন্টারচেঞ্জ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজের জন্য চায়না রেলওয়ে কন্সট্রাকশন ব্রিজ ইঞ্জিনিয়ারিং ব্যুরো গ্রুপ কোম্পানির ৭৪৩ কোটি ২৮ লাখ ৩৫ হাজার ২৮৩ টাকার ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। একই প্রকল্পের ডব্লিউপি-০৫ প্যাকেজের পূর্ত ও রক্ষণাবেক্ষণ কাজের জন্য আব্দুল মোনেমের ৬০১ কোটি ১০ লাখ ৯৫ হাজার ৪৭৪ টাকার ক্রয়প্রস্তাবও অনুমোদন দিয়েছে কমিটি।

বিজ্ঞাপন

বৈঠকে ‘কুমিল্লা (টমছম ব্রিজ)-নোয়াখালী (বেগমগঞ্জ)’ আঞ্চলিক মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পের একটি প্যাকেজ ১৯৩ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকায় এবং একই প্রকল্পের আরেকটি প্যাকেজের পূর্ত কাজ ১৯৪ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ৮৪৭ টাকায় করার ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দুই প্যাকেজেই প্যাকেজের মেয়াদ বৃদ্ধি এবং অতিরিক্ত কাজ যুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত অর্থের পূর্ত কাজের ক্রয়প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

এছাড়া গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন প্রকল্পের একটি প্যাকেজে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ের ৩০১ কোটি ৩৫ লাখ ৬১ হাজার ৫৮২ টাকার ক্রয়প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন)’ প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজের জন্য ১৮৬ কোটি ৯৮ লাখ ১৭ হাজার ৮৫৫ টাকার ক্রয়প্রস্তাবও অনুমোদন দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে প্যাকেজের মেয়াদ বেড়ে যাওয়ায় এবং অতিরিক্ত কাজ যুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৬ কোটি ৮১ লাখ ৭১ হাজার ৪৩৮ টাকায় পূর্ত কাজের ক্রয়প্রস্তাবেও অনুমোদন দেওয়া হয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সাসেক মহাসড়ক হাটিকুমরুল ইন্টারচেঞ্জ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর