Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুজিব অলিম্পিয়াড শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট
১৫ জুন ২০২১ ২৩:৪১

ঢাকা: মুজিববর্ষ উপলক্ষে বঙ্গবন্ধুকে নিয়ে শুরু হলো বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক অনলাইন কুইজ প্রতিযোগিতা ‘মুজিব অলিম্পিয়াড: বঙ্গবন্ধু ও বাংলাদেশ চর্চা’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইসিটি অধিদফতর এই আয়োজন করছে। এই আয়োজনের মূল লক্ষ্যই হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ব্যক্তিজীবন, রাজনৈতিক ও রাষ্ট্রীয় কর্মজীবন সম্পর্কিত বিষয়গুলো নতুন প্রজন্মের কাছে তুলে ধরা।

মঙ্গলবার (১৫ জুন) তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভার্চুয়ালি অলিম্পিয়াডের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আইসিটি প্রতিমন্ত্রী পলক বলেন, ‘বঙ্গবন্ধুর দূরদর্শিতা, প্রজ্ঞা, সাহসিকতা, মেধা এবং আবেগ ও ভালবাসার কারণে দেশের সাড়ে সাত কোটি মানুষ মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে সহস্র সংগ্রামের মধ্যে দিয়ে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ উপহার দিয়েছে। গভীরভাবে বিশ্লেষণ করলে বোঝা যায়, বঙ্গবন্ধু ছিলেন আদর্শ ও ত্যাগী রাজনৈতিকবিদ, আর্দশ সন্তান, দায়িত্বশীল স্বামী ও পিতা। অল্প বয়সেই জাতীয় রাজনীতির কেন্দ্রবিন্দু এবং বাংলার মানুষের হৃদয়ের বঙ্গবন্ধুতে পরিণত হলেন।’

প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর জীবনী নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার লেখা ‘মুজিব আমার পিতা’ প্রবন্ধটি অবলম্বনে পূর্ণদৈর্ঘ্য অ্যানিমেশন ফিল্ম তৈরি করা হয়েছে। ২০২১ সালের মধ্যে ফিল্মটি মুক্তি পাবে।’

উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বঙ্গবন্ধুর জন্ম, শৈশব, শিক্ষাজীবন, কৈশোর, বর্ণাঢ্য রাজনৈতিক জীবন, ভাষা আন্দোলনে ভূমিকা, ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, কারাভোগ, মুক্তিযুদ্ধ, স্বাধীনতার ঘোষণা, কারামুক্তি, স্বদেশ প্রত্যাবর্তন, স্বদেশ বিনির্মাণ, ব্যক্তিগত জীবন ও পরিবার, সম্মাননা, ইত্যাদি সাধারণ জনগণের মাঝে উপস্থাপন বিশেষ করে তরুণ সমাজকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করা এবং বিশ্বের কাছে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে বর্ণাঢ্য জীবনকে তুলে ধরা হয়েছে।

মুজিব অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ২৫ জুন বিকেল ৩টা থেকে রাত ১২টা পর্যন্ত। রেজিস্ট্রেশন করা যাবে ২৪ জুন মধ্যরাত ১২টা পর্যন্ত। ‘মুজিব অলিম্পিয়াড’ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে ও রেজিস্ট্রেশন করতে ভিজিট করতে হবে https://www.mujibolympiad.gov.bd/register। বঙ্গবন্ধুর ওপর ফিল্ম সাবমিট করতে ভিজিট করতে হবে https://mujib100sfc.gov.bd/; ‘আমার বঙ্গবন্ধু’ শীর্ষক ভিডিও বিষয়ে বিস্তারিত জানতে ভিজিট করতে হবে www.amarbangabandhu.gov.bd ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ. বি. এম. আরশাদ হোসেন। মুজিব অলিম্পিয়াড প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন আইসিটি বিভাগের সহকারী প্রোগ্রামার সৈয়দ ইশতিয়াক আহমেদ।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

মুজিব অলিম্পিয়াড


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর