Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২২ এপ্রিলের পর সর্বোচ্চ সংক্রমণ, শনাক্তের হার ছাড়াল ১৬%

সারাবাংলা ডেস্ক
১৬ জুন ২০২১ ১৭:১৫

দেশে করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। আগের দুই দিনে সংক্রমণ তিন হাজারের ঘর পেরোনোর পর গত ২৪ ঘণ্টায় সংক্রমণ ৪ হাজারের ঘর স্পর্শ করার কাছাকাছি চলে গেছে। গত ২২ এপ্রিলের পর একদিনে এটিই সর্বোচ্চ সংক্রমণ।

এদিকে, নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হারও বাড়ছেই। শেষ ২৪ ঘণ্টায় এই হার ছাড়িয়ে ১৬ শতাংশ। গত ২১ এপ্রিলের পর এই প্রথম এই হার ১৬ শতাংশ অতিক্রম করেছে।

বুধবার (১৬ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এই তথ্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- ৪২ দিন পর ফের মৃত্যু ৬০-এর ঘরে

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয় ৫১৩টি ল্যাবে। এসব ল্যাবে ২৩ হাজার ৯৬৭টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয় ২৩ হাজার ৮০৭টি নমুনা, যা আগের দিনের তুলনায় প্রায় সাড়ে পাঁচশ বেশি। আগের দিন ২৩ হাজার ২৬৫টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। গত ২৪ ঘণ্টার নমুনাসহ দেশে করোনাভাইরাসের মোট ৬২ লাখ ৪২ হাজার ৭৮৬টি নমুনা পরীক্ষা করা হলো।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, এর মধ্যে ৩ হাজার ৯৫৬টি নমুনায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৩ হাজার ৩১৯। এ নিয়ে দেশে ৮ লাখ ৩৭ হাজার ২৪৭ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো।

এর আগে, গত ২২ এপ্রিল একদিনে ৪ হাজার ১৪ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছিল। এরপর আজসহ ৫৪ দিনের মধ্যে গত ২৪ ঘণ্টাতেই সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে। আর সবশেষ তিন দিনেই সংক্রমণ শনাক্ত হলো ৩ হাজারের বেশি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা খুব বেশি না বাড়লেও সংক্রমণ শনাক্ত হয়েছে আগের দিনের তুলনায় অনেক বেশি। যে কারণে সংক্রমণের হার অনেকটাই বেড়েছে। আগের দিনের ১৪ দশমিক ২৭ শতাংশ থেকে গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে দাঁড়িয়েছে ১৬ দশমিক ৬২ শতাংশে। আর এখন পর্যন্ত সার্বিক হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪১ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২০ এপ্রিল সবশেষ নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৮৫ শতাংশ। এরপর আজসহ ৫৭ দিনে সংক্রমণের এই হার আর একবারও ১৬ শতাংশ অতিক্রম করেনি। এছাড়া আজকের দিনসহ গত টানা ১৩ দিন ধরেই সংক্রমণের হার ১০ শতাংশের বেশি, যা প্রতিদিনই একটু একটু করে বাড়ছে।

সারাবাংলা/টিআর

করোনা সংক্রমণ করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর