Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অ্যান্টিজেন টেস্ট কিটের মজুত পর্যাপ্ত: স্বাস্থ্য অধিদফতর

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ জুন ২০২১ ০৩:২৪

ঢাকা: দেশের ৬৪ জেলা ও ৪৯২টি উপজেলায় পর্যাপ্ত পরিমাণে র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

বুধবার (১৬ জুন) দেশের কোভিড-১৯ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতর কর্তৃক ভার্চুয়াল স্বাস্থ্য বুলেটিনে বক্তব্য দেওয়ার সময় এ কথা বলেন স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র ও পরিচালক (সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ, সিডিসি) অধ্যাপক ডা. নাজমুল ইসলাম।

তিনি বলেন, যাদের করোনার সুনির্দিষ্ট উপসর্গ আছে তাদের বেলায়ই কেবল র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট করা যাবে। এটি একটি কার্যকর পরীক্ষা। যার নিশ্চিত করোনা আছে, তিনি এ পরীক্ষা করলে নিশ্চিত পজিটিভ আসবে।

তবে অ্যান্টিজেন পরীক্ষায় নেগেটিভ এলেও নিশ্চিন্ত হওয়া যাবে না বলে জানান অধ্যাপক নাজমুল। তিনি বলেন, র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টের একটি অংশে ফলস নেগেটিভও আসতে পারে। সেক্ষেত্রে আরটি-পিসিআর পরীক্ষাটি করতে হয়। দ্বিতীয়বার পরীক্ষার প্রয়োজন হয় বলে অনেকেই এ পরীক্ষা করার ক্ষেত্রে আগ্রহ ধরে রাখতে পারেন না। কিন্তু চিকিৎসার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বর্তমান পরিস্থিতিতে রাজধানীসহ দেশের সব স্থানে এই কিটের পর্যাপ্ত মজুত আছে জানিয়ে ডা. নাজমুল বলেন, প্রয়োজসে আরও কিট সরবরাহ করা হবে।

সারাবাংলা/এসবি/টিআর

অ্যান্টিজেন পরীক্ষা স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর