Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আজও শনাক্ত সাড়ে ৩ হাজারের বেশি, সংক্রমণের হার ১৫% ছাড়িয়ে

সারাবাংলা ডেস্ক
১৭ জুন ২০২১ ১৭:৪৫

ফাইল ছবি

দেশে সবশেষ ২৪ ঘণ্টাতেও আগের দিনের মতো সাড়ে তিন হাজারের বেশি করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এর পরিমাণ ছিল ৩ হাজার ৮৪০। গতকালের ৩ হাজার ৯৫৬টি সংক্রমণের তুলনায় এটি সামান্য কম।

সংক্রমণের পাশাপাশি গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কিছুটা কমেছে। আগের দিন ১৬ শতাংশ পেরিয়ে গেলেও গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১৫ দশমিক ৪৪ শতাংশ। তবে আগের দিনের ৬০ মৃত্যুর তুলনায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বেড়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৭ জুন) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা কোভিড-১৯ সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণের এই তথ্য তুলে ধরা হয়েছে।

আরও পড়ুন- ২৪ ঘণ্টায় মৃত্যু বেড়ে ৬৩

বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয় ৫২৮টি ল্যাবে। এসব ল্যাবে ২৫ হাজার ৭৭১টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৮৭১টি নমুনা, যা আগের দিনের তুলনায় প্রায় একহাজার বেশি। গত ২৪ ঘণ্টার নমুনাসহ দেশে করোনাভাইরাসের মোট ৬২ লাখ ৬৭ হাজার ৬৫৭টি নমুনা পরীক্ষা করা হলো।

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে, এর মধ্যে ৩ হাজার ৮৪০টি নমুনায় করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। আগের দিন এই সংখ্যা ছিল ৩ হাজার ৯৫৬। এ নিয়ে দেশে ৮ লাখ ৫১ হাজার ৮৭ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো।

গত ২৪ ঘণ্টার তথ্যসহ গত টানা চার দিনেই করোনা সংক্রমণ শনাক্ত হলো তিন হাজারের বেশি। গত ২৩ এপ্রিলের পর আর কখনো এরকম টানা চার দিন তিন হাজারের বেশি সংক্রমণ শনাক্তের ঘটনা ঘটেনি।

বিজ্ঞাপন

এদিকে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কিছুটা কমলেও নমুনা পরীক্ষা বেড়েছে প্রায় এক হাজার। সে কারণে সংক্রমণের হার কিছুটা কমেছে। আগের দিন এই হার ১৬ দশমিক ৬২ শতাংশ হলেও গত ২৪ ঘণ্টায় এই হার ছিল ১৫ দশমিক ৪৪ শতাংশ। এখন পর্যন্ত সার্বিক হিসাবে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৪২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, গত ২০ এপ্রিল সবশেষ নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ছিল ১৬ দশমিক ৮৫ শতাংশ। এরপরের ৫৭ দিনের মধ্যে কেবল গতকাল সংক্রমণের হার ১৬ শতাংশ অতিক্রম করেছে। অন্যদিকে ২১ এপ্রিল সংক্রমণের হার ছিল ১৫ দশমিক ০৬ শতাংশ। এরপর গতকাল বাদে আর কোনোদিন সংক্রমণের হার ১৫ শতাংশ পার হয়নি।

অন্যদিকে, আজকের দিনসহ গত টানা ১৪ দিন তথা দুই সপ্তাহ ধরেই সংক্রমণের হার ১০ শতাংশের বেশি।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড-১৯ টপ নিউজ স্বাস্থ্য অধিদফতর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর