Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইরানের নুতন প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি


১৯ জুন ২০২১ ১৫:২৮

ইরানের কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসি দেশটির নতুন প্রেসিডেন্ট হতে যাচ্ছেন। সদ্য সমাপ্ত ভোট গ্রহণের পর আংশিক গণনায় অবিশ্বাস্যভাবে এগিয়ে রয়েছেন তিনি। খবর বিবিসি ও আলজাজিরা।

ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আলজাজিরা জানিয়েছে, দেশটিতে গণনাকৃত দুই কোটি ৮৬ লাখ ভোটের মধ্যে এক কোটি ৭৮ লাখ ভোট পেয়েছেন ৬০ বছরের ইব্রাহিম রাইসি। প্রাথমিক ফলাফলের ভিত্তিতে এ তথ্য জানায় দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

প্রেসিডেন্ট ভোটে অংশগ্রহণ করা তিনজন প্রার্থীকে পিছলে ফেলে এগিয়ে রয়েছেন ইব্রাহিম রাইসি। তিনি দেশটির একজন শীর্ষ বিচারক এবং অতি-রক্ষণশীল চেতনাধারী। তিনি মার্কিন নিষেধাজ্ঞার মধ্যে রয়েছেন এবং তিনি অতীতে অনেক রাজনৈতিক বন্দীদের মৃত্যুদণ্ড প্রদান করেছিলেন।

ইরানের শীর্ষ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনির পরেই দেশটির প্রেসিডেন্টের অবস্থান। দেশটির অভ্যন্তরীণ ও বিদেশ নীতিতে রাষ্ট্রপতির উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। তবে শীর্ষ ধর্মীয় নেতাই রাষ্ট্রের যেকোনো বিষয়ে চূড়ান্ত মন্তব্য রাখেন।

আরও পড়ুন: প্রেসিডেন্ট নির্বাচনে ভোট চলছে ইরানে, রাইসির পাল্লা ভারি

আলেম ইব্রাহিম রাইসি তার কর্মজীবনের বেশিরভাগ সময়ই প্রসিকিউটর হিসাবে দায়িত্ব পালন করেছেন। পরে গত প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট রুহানির কাছে শোচনীয়ভাবে পরাজয়ের দুই বছর পর ২০১৯ সালে রাইসিকে দেশটির বিচার বিভাগের প্রধান হিসেবে নিযুক্ত করা হয়।

ইব্রাহিম রাইসি নির্বাচনী প্রচারণায় নিজেকে দেশটির দুর্নীতি রোধ ও অর্থনৈতিক সমস্যা সমাধানের জন্য শ্রেষ্ঠ ব্যক্তি হিসেবে উপস্থাপন করেন।

বিজ্ঞাপন

এর আগে গত শুক্রবার (১৮ জুন) সকাল থেকে ইরানের নাগরিকরা নতুন প্রেসিডেন্ট নির্বাচন করতে ভোট দেন। নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৬ কোটি। তবে দেশটির চলমান অর্থনৈতিক সংকট বিবেচনায় সরকারবিরোধিতার অংশ হিসেবে অনেকেই ভোটদান থেকে বিরত থাকতে পারেন বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছিল।

ইব্রাহিম রাইসি ইরানের নুতন প্রেসিডেন্ট টপ নিউজ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর