Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বচ্ছ জ্বালানি সংগ্রহের পরিবেশ তৈরিতে প্রকল্প উদ্বোধন

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ জুন ২০২১ ২০:২৯

ঢাকা: উন্নত জ্বালানি প্রযুক্তির উন্নয়ন, উচ্চ কর্মসম্পাদন ক্ষমতাসম্পন্ন জ্বালানি কোম্পানি প্রতিষ্ঠা, আঞ্চলিক জ্বালানি বাণিজ্য বৃদ্ধি এবং বাংলাদেশে স্বচ্ছ ও সর্বোত্তম জ্বালানি সংগ্রহের সহায়ক পরিবেশ তৈরি করতে ‘বাংলাদেশ অ্যাডভান্সিং ডেভেলপমেন্ট গ্রোথ থ্রু এনার্জি (ব্যাজ)’ নামে যুক্তরাষ্ট্রের অর্থায়নে নতুন একটি ক্লিন এনার্জি প্রকল্প সোমবার (২১ জুন) উদ্বোধন ঘোষণা করা হয়েছে।

ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস জানিয়েছে, ব্যাজ হলো বাংলাদেশে ক্লিন অ্যানার্জি কার্যক্রম জোরদার করা ও নেট জিরো কৌশল বাস্তবায়ন এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলজুড়ে এশিয়ার এজ লক্ষ্য অর্জনে ইউএসএআইডি’র প্রধান কার্যক্রমগুলোর অন্যতম। এটি যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি’র অর্থায়নে পরিচালিত ১৭ মিলিয়ন মার্কিন ডলারের পাঁচ বছর মেয়াদী প্রকল্প।

দূতাবাস আরও বলছে, উএসএআইডি’র মিশন পরিচালক ডেরিক এস. ব্রাউন বাংলাদেশ সরকারের টেকসই ও নবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষের (স্রেডা) চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিনের সঙ্গে বাংলাদেশের জন্য ‘বাংলাদেশ অ্যাডভান্সিং ডেভেলপমেন্ট গ্রোথ থ্রু এনার্জি (ব্যাজ)’ নামে নতুন একটি ক্লিন এনার্জি প্রকল্প উদ্বোধন ঘোষণা করেছেন। এ উপলক্ষে আয়োজিত ‘ইউএস-বাংলাদেশ ক্লাইমেট মিটিগেশন অ্যান্ড এনার্জি কো-অপারেশন লঞ্চ অব ইউএসএআইডি ব্যাজ প্রোগ্রাম’ অনুষ্ঠানে জ্বালানি খাতের মূল অংশীদারদের কাছে প্রকল্পের বিস্তারিত তুলে ধরা হয়।

এর আগে গত এপ্রিলে বাংলাদেশে সফরকারী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ুবিষয়ক বিশেষ দূত জন কেরি গত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎকালে এই প্রকল্পের উল্লেখ্যযোগ্য দিকগুলো তুলে ধরেছিলেন।

ব্যাজ প্রকল্প সাশ্রয়ী মূল্যের জ্বালানিতে বাংলাদেশের প্রবেশাধিকার সম্প্রসারিত করার পাশাপাশি ক্লিন এনার্জি উদ্যোগ, স্বচ্ছ ও কার্যকর জ্বালানি বাজার ও উদ্ভাবনকে এগিয়ে নিতে সহায়তা করবে। এই কার্যক্রমের লক্ষ্য হলো উন্নত জ্বালানি প্রযুক্তির উন্নয়ন, উচ্চ কর্মসম্পাদন ক্ষমতাসম্পন্ন জ্বালানি কোম্পানি প্রতিষ্ঠা, আঞ্চলিক জ্বালানি বাণিজ্য বৃদ্ধি এবং বাংলাদেশে স্বচ্ছ ও সর্বোত্তম জ্বালানি সংগ্রহের সহায়ক পরিবেশ তৈরি করা।

ইউএসএআইডি’র বাংলাদেশ মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন বলেন, ‘আমরা বাংলাদেশের মতো দেশগুলোকে ক্লিন এনার্জি ব্যবহারের মাধ্যমে শক্তিশালী করার ক্ষেত্রে অসাধারণ সুযোগ দেখতে পাই। ব্যাজ প্রকল্পের কার্যক্রমের মাধ্যমে আমাদের লক্ষ্য হলো সাশ্রয়ী, নির্ভরযোগ্য ও টেকসই জ্বালানি ব্যবস্থাতে প্রবেশাধিকার উন্নত করা এবং স্বচ্ছ ও কার্যকর জ্বালানি বাজার গড়ে তোলা ‘

জানা গেছে, যুক্তরাষ্ট্রের সরকার ইউএসএআইড‘র মাধ্যমে স্বাধীনতার পর থেকে বাংলাদেশকে আট বিলিয়ন ডলারেরও বেশি উন্নয়ন সহায়তা দিয়েছে। শুধু ২০২০ সালে ইউএসএআইডি একাই বাংলাদেশের মানুষের জীবনমান উন্নত করতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ২০০ মিলিয়নের বেশি সহায়তা করেছে। যার মাধ্যমে খাদ্য নিরাপত্তা ও অর্থনৈতিক কর্মকাণ্ডের সুযোগ সম্প্রসারণ ঘটানোর পাশাপাশি স্বাস্থ্য ও শিক্ষার উন্নত করা হয়েছে এবং গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও চর্চা বেড়েছে। এছাড়া পরিবেশকে সুরক্ষা দেওয়া হয়েছে এবং জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সহিষ্ণুতা বাড়িয়েছে।

সারাবাংলা/জেআইএল/পিটিএম

ইউএসএআইডি পরিবেশ তৈরি প্রকল্প ব্যাজ স্বচ্ছ জ্বালানি সংগ্রহ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর