Monday 21 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চলছে লকডাউন, সাত জেলা থেকে বিচ্ছিন্ন ঢাকা

স্পেশাল করেসপন্ডেন্ট
২২ জুন ২০২১ ১০:২৬

ঢাকা: মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে সকাল ৬টা থেকে ঢাকা বিভাগের ৭ জেলায় লকডাউন শুরু হয়েছে। যে কারণে সকাল ঢাকা থেকে ওই সব জেলায় কোনো ধরনের পরিবহন ছেড়ে যায়নি।

মঙ্গলবার (২২ জুন) ঢাকার চারপাশে থাকা নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর জেলার পাশাপাশি মাদারিপুর, রাজবাড়ী গোপালগঞ্জে চলছে লকডাউন। গণপরিবহন, মানুষের যাতায়াত অফিস/আদালতসহ সব ধরনের মুভমেন্ট বন্ধ রয়েছে বলে খোঁজ নিয়ে জানা গেছে।

বিজ্ঞাপন

ওইসব জেলা থেকে যেমন কোনো ধরনের গণপরিবহন ছেড়ে আসেনি, তেমনি ঢাকা থেকে কোনো বাস, লঞ্চ ছেড়ে যায়নি। যাত্রাবিরতি করেনি কোনো ট্রেন। ফলে ওই সব জেলা থেকে রাজধানী ঢাকা বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

গতকাল সোমবার (২১ জুন) করোনাভাইরাস সংক্রমণের বর্তমান পরিস্থিতি বিবেচনায় ঢাকা বিভাগের সাত জেলা মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী, গোপালগঞ্জ জেলার সব কার্যাবলী ও জনসাধারণের চলাচল মঙ্গলবার সকাল ৬টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত বন্ধ রাখার ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

ঢাকার সঙ্গে সারাদেশের বাস যোগাযোগ বন্ধ

প্রজ্ঞাপনে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী, লকডাউন চলাকালে আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা যেমন কৃষি উপকরণ (সার, বীজ, কীটনাশক ও কৃষি যন্ত্রপাতি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা গ্রহণ, বিদ্যুৎ, পানি, গ্যাস/ জ্বালানি ফায়ার সার্ভিস, বন্দরসমূহের নদীবন্দর, কার্যক্রম, টেলিফোন, ইন্টারনেট, (সরকারি/ বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি অত্যাবশ্যক সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসসমূহ, তাদের কর্মচারী যানবাহন এবং পণ্যবাহী ট্র্যাক, লরি এই সিদ্ধান্তের আওতা বর্হিভূত থাকবে।

বিজ্ঞাপন

এর আগে, সোমবার বিকেলে এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব সাত জেলায় লকডাউনের সিদ্ধান্তের কথা জানান। পরে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনেও এ ঘোষণার কথা বলা হয়।

মন্ত্রিপরিষদ সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম ব্রিফিংয়ে বলেন, ‘আমরা লক্ষ করেছি— হঠাৎ করে আবার করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে। এ কারণে আমরা আগামী সাত দিন ঢাকা বিভাগের সাত জেলায় লকডাউন দিয়েছি। এই সময়ে জরুরি কাজে নিয়োজিত যানবাহন ছাড়া কোনো গণপরিবহন চলতে পারবে না। মানুষজনের যাতায়াত বন্ধ থাকবে। সব ধরনের প্রতিষ্ঠানের কার্যক্রমও বন্ধ থাকবে।’

সারাবাংলা/জেআর/এমও

টপ নিউজ বিচ্ছিন্ন ঢাকা লকডাউন

বিজ্ঞাপন
সর্বশেষ

কঠিন চীবর দান: উৎসবের মহাজাগরণ
২১ অক্টোবর ২০২৪ ১৫:৩০

সম্পর্কিত খবর