Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বগুড়ায় করোনা শনাক্তে চালু হবে দ্বিতীয় আরটিপিসিআর ল্যাব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২১ ১২:১৮

বগুড়া: বগুড়া মেডিকেল কলেজে হাসপাতালে দ্রুতই করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষার আরেকটি আরটিপিসিআর ল্যাব স্থাপন করা হচ্ছে। ইতোমধ্যে আরটিপিসিআর ইউনিট মেডিকেল কলেজে পৌঁছেছে। আনুষাঙ্গিক প্রয়োজনীয় কিছু যন্ত্রপাতি এসে পৌঁছলেই দ্বিতীয় আরটিপিসিআর ইউনিট বসানোর কাজ শুরু হবে।

নুতন আরটিপিসিআর ল্যাবটি আগেরটির চেয়ে আরও আধুনিক এবং বেশি সংখ্যক নমুনা একসঙ্গে অনেক নমুনা পরীক্ষা করা যাবে। চলতি মাসেই এটি চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, বগুড়া মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগে গত বছরের এপ্রিলে প্রথম আরটিপিসিআর ল্যাব স্থাপন করা হয়েছিল। বগুড়া ছাড়াও আশেপাশের জেলা থেকে নমুনা পরীক্ষার জন্য আসার সঙ্গে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আরটিপিসিআর ল্যাবের ওপর বেশি চাপ ছিল। এর আগে একাধিক বার এটি বন্ধ হয়ে যায়। এক্ষত্রে বগুড়ায় নতুন পিসিআর ল্যাবের প্রয়োজনীয়তা আরও বেড়ে যায়। কলেজ থেকেও একাধিকবার নতুন আরটিপিসিআর ইউনিটের জন্য চাহিদা দেওয়া হয়। সর্বশেষ করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় নমুনা পরীক্ষার সক্ষামতা বাড়াতে বগুড়ায় আরেকটি আরটিপিসিআর ল্যাব স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য অধিদফতর বগুড়ায় দ্বিতীয় আরটিপিসিআর ল্যাব স্থাপনের অনুমোদন দেয়। পরে গত ১৫ জুন সিএমএসডি’র মাধ্যমে নতুন আরটিপিসিআর ইউনিট মেডিকেল কলেজে এসে পৌঁছায়।

বগুড়া মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. রেজাউল আলম জুয়েল জানান, মাইক্রোবায়েলজি বিভাগে আগের আরটিপিসিআর ল্যাবের পাশেই দ্বিতীয় ল্যাবটি চালু করা হচ্ছে। অবকাঠামো নির্মাণের কাজ শেষ হয়েছে। কিছু প্রয়োজনীয় মেডিকেল যন্ত্রপাতি এসে পৌঁছানোর পর ঢাকা থেকে টেকনিক্যাল টিম এসে আরটিপিসিআর মেশিন চালু করবেন।

তিনি আরও জানান, নতুন ইউনিটটি আগের ইউনিটের চেয়ে আধুনিক বলে তারা জানতে পেরেছেন। আগের ল্যাবে তিন শিফটে ২৮২টি নমুনা পরীক্ষা করা হচ্ছিল। নতুন আরটিপিসিআর ল্যাবে একসঙ্গে ৩৭৬টি নমুনা পরীক্ষা করা যাবে।

ডা. রেজাউল আলম জুয়েল আরও জানান, বগুড়াসহ পাশের জেলাগুলো থেকে প্রতিদিন ল্যাবে ৩০০ থেকে ৫০০ পর্যন্ত নমুনা আসে। এতে অতিরিক্ত চাপ ছিল। দ্বিতীয় আরটিপিসিআর ল্যাবটি চালু হলে সক্ষমতা যেমন বাড়বে তেমনি অতিরিক্ত চাপও থাকবেনা। আগামী এক সপ্তাহের মধ্যে নতুন ল্যাবটি চালু হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

বগুড়ার সিভিল সার্জন ডা. গওসুল আজিম চৌধুরী জানান, দ্বিতীয় আরটিপিসিআর ল্যাব চালু হলে বর্তমান করোনা সংক্রমণ পরিসিস্থিতি নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ সহায়ক ভুমিকা পালন করবে। এছাড়া একটি মেশিনের ওপর অতিরিক্ত চাপের কারণে নমুনা পরীক্ষা বন্ধের ঝুঁকি থাকবে না।

সারাবাংলা/এনএস

করোনাভাইরাস দ্বিতীয় আরটিপিসিআর ল্যাব বগুড়া মেডিকেল কলেজে হাসপাতাল


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর