Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

এলএনজি আমদানিতে আন্তর্জাতিক ৪ কোম্পানির সঙ্গে চুক্তি করবে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২১ ১৮:১৩

ঢাকা: দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে আন্তজার্তিক খোলা বাজার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানি করছে সরকার। এই প্রক্রিয়ায় জাপান, সিঙ্গাপুর, যুক্তরাজ্য এবং দুবাই এই চার দেশের চারটি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্টের (এমএসপিএ) সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (২৩ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চুয়ালি অনুষ্ঠিত সরকারের অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে জাপানের ইটোচু করপোরেশন, সিঙ্গাপুরের গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড, যুক্তরাজ্যের টোটাল গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এবং দুবাইয়ের শেল ইন্টারন্যাশনাল ট্রেডিং মিডল ইস্ট লিমিটেড-এই চার প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ সই করার নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, খোলা বাজার থেকে এলএনজি আমদানি করবে পেট্রোবাংলা। এ উদ্দেশে জাপানের ইটোচু করপোরেশন, সিঙ্গাপুরের গানভোর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড, যুক্তরাজ্যের টোটাল গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এবং দুবাইয়ের শেল ইন্টারন্যাশনাল ট্রেডিং মিডল ইস্ট লিমিটেড-এই চার প্রতিষ্ঠানের সঙ্গে এমএসপিএ সই করা হবে। এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আরও জানা গেছে, কম সময়ের মধ্যে এলএনজি আমদানি করতে ২০১৯ সালে খোলা বাজার থেকে এলএনজি কিনতে এমএসপিএ পরিকল্পনা করে সরকার। তারই অংশ হিসেবে ওই চার দেশের চার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

উল্লেখ্য, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা মেটাতে এলএনজি আমদানির জন্য বেশ কিছু দেশের সঙ্গে দীর্ঘমেয়াদি চুক্তি করেছে সরকার। যে কারণে চাইলেও সহজেই কম সময়ে এই গ্যাস আমদানি করতে পারবে না। সেজন্য কম সময়ে যেন আমদানি করতে পারে সে লক্ষ্যে এই এমএসপিএ পরিকল্পনা।

সূত্র মতে, নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) আদেশ অনুযায়ী চলতি অর্থবছরে গ্যাস উৎপাদন ও এলএনজি আমদানিসহ গ্যাস সরবরাহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩ হাজার ৭৯ কোটি ঘনমিটার।

সারাবাংলা/জেআর/এসএসএ

এলএনজি আমদানি টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর