Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মস্কোতে সুরক্ষা সম্মেলনে যোগ দিলেন প্রতিরক্ষা সচিব

সিনিয়র করেসপন্ডেন্ট
২৩ জুন ২০২১ ২৩:৫১

ঢাকা: রাশিয়ার রাজধানী মস্কোতে চলছে আন্তর্জাতিক সুরক্ষা বিষয়ক সম্মেলন ‘IX Moscow Conference On International Security’। বিশ্বের ১০৭টি দেশ ও বড় ছয়টি আন্তর্জাতিক সংস্থা এই সম্মেলনে অংশ নিচ্ছে। আর এই আন্তর্জাতিক সম্মেলনেই বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল।

রাশিয়া সরকারের পক্ষ থেকে এই সম্মেলনে অংশগ্রহণের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। সশরীরে উপস্থিত হতে না পারলেও সম্মেলনের জন্য ভিডিওতে ধারণকৃত ভাষণ পাঠান। সেই ভাষণ অত্যন্ত গুরুত্বের সঙ্গে পচার করা হয়।

ওই ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন এবং সবার জন্য কোভিড-১৯ ভ্যাকসিনপ্রাপ্তি নিশ্চিত করতে বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য উদাত্ত আহ্বান জানান। ১০ লাখেরও বেশি রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশে আশ্রয় দেওয়ার প্রেক্ষাপট তুলে ধরেন তিনি। মিয়ানমারের এই নাগরিকদের অতি দ্রুত নিজ দেশে ফিরে যাওয়ার বিষয়ে সর্বাত্মক পদক্ষেপ নিতেও বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

সন্ত্রাসবাদ ও উগ্রবাদের বিরুদ্ধে তার সরকার ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করে আসছে বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বশান্তির পক্ষে তার সরকারের দৃঢ় অঙ্গীকার এবং অনুসৃত নীতিমালা সম্পর্কেও বিশ্ব সম্প্রদায়কে অবহিত করেন তিনি।

সম্মেলনের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করা হয় এবং বিশ্বশান্তির পক্ষে বলিষ্ঠ কণ্ঠস্বর হিসেবে তাকে অভিহিত করা হয়।

সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্বে থাকা প্রতিরক্ষা সচিব ড. মো. আবু হেনা মোস্তফা কামাল তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পররাষ্ট্রনীতির কথা তুলে ধরেন। ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’— জাতির পিতার এই নীতির ওপর নির্ভর করেই বাংলাদেশ পরিচালিত হচ্ছে বলে জানান তিনি।

সারাবাংলা/ইউজে/টিআর

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল প্রতিরক্ষা সচিব মস্কো সম্মেলন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর