Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিডিএ’র ওপর ‘হঠাৎ ক্ষুব্ধ’ মেয়র রেজাউল

স্পেশাল করেসপন্ডেন্ট
২৪ জুন ২০২১ ২০:১৯

চট্টগ্রাম ব্যুরো: মাত্র ১০ দিন আগে যৌথ সভা করে নাগরিক দুর্ভোগ নিরসনে চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) যৌথভাবে কাজের অঙ্গীকার করেছিল। কিন্তু ১০ দিনের মাথায় এসে জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজের জের ধরে চট্টগ্রাম শহরে নাগরিক দুর্ভোগের জন্য সিডিএ’র ওপর বেজায় চটেছেন মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি বলেছেন, নাগরিক দুর্ভোগের দায় সিডিএকে নিতে হবে।

বৃহস্পতিবার (২৪ জুন) চট্টগ্রাম সিটি করপোরেশনের ষষ্ঠ পরিষদের পঞ্চম সাধারণ সভায় মেয়র রেজাউল করিম চৌধুরীকে সাম্প্রতিক সময়ে নগরীতে জলাবদ্ধতায় দুর্ভোগের জন্য সিডিএকে ‘একহাত’ নিয়েছেন। মেয়র ভার্চুয়ালি যুক্ত হয়ে সভায় বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

জলাবদ্ধাতায় নগরবাসীর দুর্ভোগে উদ্বেগ জানিয়ে মেয়র বলেন, ‘দুর্ভোগের দায় অবশ্যই সিডিএকে নিতে হবে। জলাবদ্ধতা নিরসনের পুরো প্রকল্পটি তাদের হাতে। বাস্তবায়ন হচ্ছে সেনাবাহিনীর তত্ত্বাবধানে। আমরা সিডিএ’কে অনুরোধ করেছিলাম, বর্ষার আগেই খালগুলোর যে অংশে বাঁধ দিয়ে পানিপ্রবাহ অটকানো হয়েছে, সেগুলো অপসারণ করা হোক। কিন্তু কথা দিয়েও সিডিএ কথা রাখেনি।’

তিনি আরও বলেন, ‘সিডিএ খালের দু’পাশের যে অংশে রিটার্নিং ওয়াল তুলেছে, সেখানে খালের মাঝেই মাটির স্তূপ করেছে। এই মাটি না সরিয়ে স্ক্যাভেটর দিয়ে সমান করায় খালের মধ্যে রাস্তা হয়ে গেছে। সিডিএ বলছে, তারা প্রকল্প বাস্তবায়ন করছে। ব্যবস্থাপনা চট্টগ্রাম সিটি করপোরেশনের। কিন্তু প্রকল্পই যখন বাস্তবায়ন হয়নি, তখন ব্যবস্থাপনার কথা আসে কেন? সম্পূর্ণ প্রকল্প বাস্তবায়ন করে বুঝিয়ে না দেওয়ার আগে ব্যবস্থাপনার দায়িত্ব আমরা (সিটি করপোরেশন) নিতে পারি না।’

বিজ্ঞাপন

‘প্রকল্প বাস্তবায়নের মেয়াদ আরও তিন বছর বাড়ানো হলেও প্রকল্প চলাকালীন সময়ে নগরীকে জলাবদ্ধতামুক্ত রাখার কোনো পদক্ষেপ কি সিডিএ নিয়েছে?’— প্রশ্ন রাখেন মেয়র রেজাউল।

এর আগে, গত ১৪ জুন চসিক-সিডিএসহ বিভিন্ন সেবা সংস্থার যৌথ বৈঠক হয়েছিল মেয়রের কার্যালয়ে। সেখানে যৌথ সিদ্ধান্ত হয়েছিল, চলমান জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজের আওতায় চট্টগ্রাম নগরীর বিভিন্ন খালে দেওয়া অস্থায়ী বাঁধ ৩০ জুনের মধ্যে অপসারণ করা হবে।

সভায় মেয়র রেজাউল করিম চলমান প্রকল্পের কাজ শেষ হলে জলাবদ্ধতা থেকে মুক্তি মিলবে বলে আশা করেছিলেন। আর সিডিএ চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ ‘একে অন্যকে দোষারোপ’ বাদ দিয়ে সব সেবা সংস্থা মিলেমিশে কাজ করার সিদ্ধান্তের কথা জানিয়েছিলেন।

উল্লেখ্য, চট্টগ্রাম নগরীর জলাবদ্ধতা নিরসনে ৫ হাজার ৬১৬ কোটি টাকার একটি প্রকল্প সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়ন করছে সিডিএ। এ প্রকল্পের আওতায় নগরীর বিভিন্ন খালের ভেতরের অংশে অস্থায়ী বাঁধ দিয়ে জলকপাট ও প্রতিরোধ দেয়াল নির্মাণের কাজ চলছে। খালে দেওয়া বাঁধের কারণে ব্যাপক জলাবদ্ধতার আশঙ্কার কথা সম্প্রতি এক সংবাদ সম্মেলনে জানিয়েছিলেন চট্টগ্রাম সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী। এরপর গত ৬ জুন মৌসুমের প্রথম টানা বৃষ্টিতে তলিয়ে যায় চট্টগ্রাম নগরীর প্রায় সব নিম্নাঞ্চল। পরে আরও দু’দফা জলাবদ্ধতায় নাকাল হতে হয়েছে নগরবাসীকে।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশন কর বাড়ানোর উদ্যোগ নিয়েছে বলে গণমাধ্যমে আসা আলোচনা-সমালোচনা প্রত্যাখান করেছেন মেয়র রেজাউল করিম চৌধুরী। সাধারণ সভায় মেয়র বলেন, ‘নতুনভাবে কর বাড়ানো হবে না। তবে কর আদায়ের আওতা ও পরিধি বাড়ানো হবে। একতলা বা দোতলা ভবনকে যদি চার-পাঁচ তলা করা হয়, তাহলে কর অবশ্যই বাড়বে। চসিককে নগরবাসীর কর দিয়েই চলতে হয়।’

তবে আয়বর্ধক প্রকল্প গ্রহণ করে চট্টগ্রাম সিটি করপোরেশনের আয় বাড়ানোর উদ্যোগ নেওয়া হচ্ছে বলেও মেয়র সভায় জানান।

নগরীর নালা-নর্দমা থেকে মাটি উত্তোলন ও সরিয়ে ফেলতে ৪১টি ওয়ার্ডের কাউন্সিলরকে ৮ লাখ টাকা করে মোট ৩ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে বলে সভায় জানানো হয়।

চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা খালেদ মাহমুদের পরিচালনায় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন প্যানেল মেয়র গিয়াস উদ্দিন ও আফরোজা কালাম, ওয়ার্ড কাউন্সিলর ছালে আহম্মদ চৌধুরী, সাহেদ ইকবাল বাবু, মোহাম্মদ ইসমাইল, মোহাম্মদ আবদুল মান্নান, নাজমুল হক ডিউক, নিছার আহমদ মঞ্জু, মোবরক আলী, আবদুল বারেক, হাসান মুরাদ বিপ্লব, আবদুস সালাম মাসুম, শহিদুল আলম, নুরুল আমিন, গাজী মো. সফিউল আজিম, শেখ মো. জাফরুল হায়দার চৌধুরী, কাজী নুরুল আমিন, নীলু নাগ, আঞ্জুমান আরা, শাহিন আক্তার রোজী ও রুমকি সেন গুপ্ত, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, অতিরিক্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোর্শেদুল আলম চৌধুরী।

ফাইল ছবি

সারাবাংলা/আরডি/টিআর

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ চট্টগ্রাম সিটি করপোরেশন টপ নিউজ মেয়র রেজাউল করিম চৌধুরী সিডিএ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর